চট্টগ্রাম ইয়ুথ চেম্বারের প্রাক-বাজেট আলোচনা

0

চট্টগ্রামের তরুণ উদ্যোক্তা ও শিক্ষার্থীদের নিয়ে চট্টগ্রাম ইয়ুথ চেম্বারের আয়োজনে প্রাক-বাজেট গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) চিটাগং ক্লাবের কনফারেন্স হলে চেম্বার পরিচালক আদিল আহমেদের সভাপতিত্বে ও স্টার্টআপ চট্টগ্রামের প্রধান নির্বাহী আরফাতুল ইসলাম আকিবের সঞ্চালনায় এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তরা বলেন, বাংলাদেশের বিশাল শিক্ষিত তরুণ জনগোষ্ঠীর সবাইকে সরকারি বা বেসরকারিভাবে চাকরি নিশ্চিত করা সম্ভব নয়। তাই টেকসই অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে আরো বেশি গুরুত্বারোপ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

প্রাক-বাজেট আলোচনায় তরুণ উদ্যোক্তরা বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। তার মধ্যে উল্লেখযোগ্য ইন্টারনেটের সহজলভ্যকরণ, বর্তমানে ইন্টারনেটের অতিরিক্ত ডাটাপ্যাকের দামের কারণে অনেক নতুন স্টার্টআপ এবং উদ্যোগকে নানা সমস্য সম্মুখীন হতে হয়।

সমস্যা সমাধানে তারা আগামী বাজেটে ইন্টারনেট মূল্য কমিয়ে আনা, ব্যাংক সহজ শর্তে উদ্যোক্তাদের ঋণ প্রদান করার উপর জোর দেন।

সভায়, চট্টগ্রামের যে হাইটেক পার্ক বাংলাদেশ সরকার তৈরি করছেন সেখানে তরুণ উদ্যোক্তাদের জন্য কো-ওয়ার্কিং স্পেস বরাদ্দের দাবি ও জানান বক্তারা।

আলোচনায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক একরাম হোসেন, চট্টগ্রাম মেরিন ডক-ইয়ার্ড ম্যানেজিং ডিরেক্টর আবু তালেব সিদ্দিক সানজু, স্টার্টআপ গ্রীন্ড চট্টগ্রামের পরিচালক সাহরিয়ার মামুন, তিলোত্তমা চট্টগ্রামের ফাউন্ডার সাহেলা আবেদীন, বিশিষ্ট ব্যবসায়ী কায়সার আলী, জুনিয়র চেম্বার পরিচালক জারগাম মেহেদী, বাংলাদেশ এসডিজি ফোরামের প্রধান নির্বাহী ফয়সাল কাসেমী, আইটেক ইনোভেশন পরিচালক ইফতেখার সাইমুন, ব্যবসায়ী আহমেদ ইফতেখার, চট্টগ্রাম হাব পরিচালক নওশিন এশা, ইয়ুথ কাউন্সিল পরিচালক জাহিদ শাকিল, হেলদী চট্টগ্রাম পরিচালক মো. রাকিব ও চট্টগ্রাম ইয়ুথ চেম্বার পরিচালক সাইদুল রিগান।

জয়নিউজ/পার্থ/বিশু
আরও পড়ুন
লোড হচ্ছে...