চাটগাঁ ভাষার গান ‘ফুরান হতা বউত ফুইন্য’

0

ফেসবুকে চট্টগ্রামের একটি আঞ্চলিক গানের ভিডিও ভাইরাল হয়েছে।  সময়ের নির্মম কষাঘাতে সুরারোপিত ও স্বচ্ছন্দ্য চাঁটগাইয়া সুরে গানটি গেয়েছেন কক্সবাজারের একজন কৃষক।  চাটগাঁইয়া ভাষায় রচিত ও সুর করা গানটির কথা ও ভিডিও জয়নিউজের পাঠক-দর্শকদের দরবারে নিবেদিত-

‘ফুরান হতা বউত ফুইন্য, এবার একখান নয়া হতা কই।  যার বাড়িত গাই গরু নাই, তারত বেছের দই (এ যুগৎ)।  ছ লেইঙ্গিয়া হঅয় লাত্থি মারি উড়াই নিয়মগুই, আইন্ধাইয়া হঅয় সাক্ষী দিয়ুম দেইখ্যি বলি হই, ভিক্ষুগে হঅয় মামলা গইল্যি আই আছি, হনে কি হঅর ছই, যার বাড়িত গাই গরু নাই তারত বেছের দই, (পুরানো কথা অনেক শুনেছো, এবার নতুন একটি কথা বলি।  যার বাড়িতে গাই গরু নেই, তারাই বিক্রি করে দই (এ যুগে)।  দেখো খোড়া মানুষ বলছে লাথি দিয়ে উড়িয়ে দিবো, অন্ধ বলছে  সাক্ষী দিবে দেখেছে বলে, ভিক্ষুক বলে মামলা হলে আমি আছি দেখি কে কী বলে, যার বাড়িতে গাই গরু নেই, তারাই বিক্রি করে দই (এ যুগে) ‘।

জানা গেছে, ভিডিওটি নিজের মোবাইল ফোনে ধারণ করেন পুলিশ কনস্টেবল শের আলী, পিপিএম।  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি) কর্মরত শের আলী জয়নিউজকে বলেন, গানটির গায়কের নাম নূরুল আলম কুতুবী।  পেশায় তিনি কৃষক, বাড়ি কক্সবাজারের রামুতে।

চট্টগ্রামের আঞ্চলিক গানে বোধশক্তির প্রকাশ অসাধারণ।  এই অঞ্চলে দীর্ঘদিনের ঐতিহ্য রয়েছে স্থানীয় সুর ও স্বরের।  চট্টগ্রামের লোকসংস্কৃতি নিয়ে কাজ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিশিষ্ট নৃবিজ্ঞানী ড. রাহমান নাসির উদ্দিন।  চট্টগ্রামের আঞ্চলিক ভাষার সুরে মনের ভাব প্রকাশের ব্যাপারে জানতে চাইলে তিনি জয়নিউজকে বলেন, আঞ্চলিক গান কেবল বিশেষ অঞ্চলের আঞ্চলিক ভাষায় গীত হয়, তা-ই নয়, সে অঞ্চলের নানান সামাজিক, সাংস্কৃতিক এবং ঐতিহ্যিক উপদান সে-সব গানের বাণীতে প্রতিভাত হয়। চট্টগ্রামের আঞ্চলিক গানেও বৃহত্তর চট্টগ্রামের নানান সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক এবং ঐতিহ্যের উপাত্ত এবং উপদান বিভিন্নভাবে এসেছে। তাছাড়া চট্টগ্রামের গানের সুরের মধ্যেও রয়েছে বৈচিত্র্য।

তবে যোগাযোগ প্রযুক্তি প্রসারের ফলে আঞ্চলিক গানেও সামাজিক বাস্তবতা, রাষ্ট্রীয় নানান অসংগতি, এবং বৃহত্তর সমাজের মূল্যবোধের অবক্ষয় প্রভৃতি বিষয় স্থান করে নিচ্ছে। ফলে, আঞ্চলিক গান এখন অনেক ক্ষেত্রে কেবল আঞ্চলিকতার বৈশিষ্ট্য নিয়ে তাকে না, সেখানে জাতীয় চরিত্রেরও খানিকটা প্রতিফন ঘটছে। এ গানটি তারই একটি নমুনা। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় গাওয়া কিন্তু গানের প্রতিপাদ্য হচ্ছে, বৃহত্তর সামাজিক বাস্তবতা।

আরও পড়ুন
লোড হচ্ছে...