চিংড়ি মাছ দিয়ে করলা

0

তিত করলা ভাজি অনেকেরই প্রিয় খাবার। এ করলায় রয়েছে প্রচুর পুষ্টিগুণ ও বিভিন্ন রোগের মহৌষধ। ডায়াবেটিস ও এলার্জি রোগীদের জন্য এটি একটি উত্তম সবজি। তবে করলার একঘেয়েমি রেসিপি বদলে চিংড়ি দিয়ে করলা রান্না করে খেতে পারেন।
দেখে নিন চিংড়ি মাছ দিয়ে করলার রেসিপিটি-

যা যা লাগবে
মাঝারি সাইজের কয়েকটি করলা, এক পোয়া চিংড়ি মাছ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, রসুন বাটা এক চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, শুকনা মরিচ গুঁড়া পরিমাণমতো, হলুদ গুঁড়ো আধা চা চামচ, কয়েকটি কাঁচা মরিচ ফালি, লবণ পরিমাণমতো ও তৈল।

যেভাবে তৈরি করবেন
প্রথমে করলা সুন্দরভাবে কুচি কুচি করে কেটে লবণ দিয়ে ধুয়ে নিন। লবণ দিয়ে ধুলে তেঁতো ভাব কিছুটা কমে যাবে। এরপর চিংড়ি মাছ বেছে ধুঁয়ে নিন। এখন কড়াইতে তেল গরম করে পেঁয়াজ বাটা, রসুন বাটা ও জিরা বাটা দিয়ে হালকা ভাজুন। ভাজা হয়ে গেলে শুকনা মরিচ ও হলুদ গুঁড়ো দিন। একটু নেড়ে কাঁচা মরিচের কয়েটি ফালি দিয়ে চিংড়ি মাছগুলো ঢেলে দিন। লবণ দিয়ে হালকা আঁচে নাড়ুন। একটু পানি দিয়ে নিন। পানি ফুটে গেলে করলা ঢেলে দিন। একসঙ্গে মিশিয়ে নাড়তে থাকুন। যত নাড়বেন ততই মসলাগুলো ভিতরে ঢুকবে। এখন আবার একটু পানি ঢেলে ঢাকনা দিয়ে কয়েক মিনিট ঢেকে দিন। কিছুক্ষণ পর ঢাকনা উঠিয়ে নাড়ুন। পানি কমেনা আসা পর্যন্ত চুলাতেই রাখুন। তবে একেবারেই শুকনো করবেন না। একটু ভিজা ভিজা থাকবে। করলা পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে অন্য একটি পাত্রে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

জয়নিউজ/বিশু

আরও পড়ুন
লোড হচ্ছে...