অবস্থান বদলাবে না উত্তর কোরিয়া

ভবিষ্যতে যতই আলোচনা হোক না কেন নিজেদের অবস্থান থেকে সরে আসবে না পিয়ংইয়ং।

- Advertisement -

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মধ্যে ভিয়েতনামে বৈঠকের পরই উত্তর কোরিয়ার

- Advertisement -google news follower

পররাষ্ট্রমন্ত্রী এমন মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো।

বৃহস্পতিবার কোনো চুক্তি ছাড়াই শীর্ষ দুই নেতার মধ্যে দ্বিতীয়বারের মতো হওয়া বৈঠক শেষ হয়েছে।

- Advertisement -islamibank

এক বিবৃতিতে রি ইয়ং হো বলেন, সব বিষয়ে নয় বরং কিছু বিষয়ে যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানিয়েছে উত্তর কোরিয়া। কিন্তু ট্রাম্প প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, সব নিষেধাজ্ঞা তুলে নেওয়ার শর্ত দিয়েছিল উত্তর কোরিয়া। তবে উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের তরফ থেকে কি প্রস্তাব দেয়া হয়েছে সে বিষয়টি পরিস্কার নয়।

কিমের সঙ্গে ব্যর্থ বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেন, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির প্রাণকেন্দ্র ইয়ংবিয়ন পারমাণবিক গবেষণা কেন্দ্রের সব গবেষণা এবং উৎপাদন কেন্দ্র ভেঙে ফেলার প্রস্তাব দিয়েছেন কিম।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, এ ধরনের প্রস্তাবের জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত ছিল না। তিনি বলেন, গণতান্ত্রিক কোরিয়া (উত্তর কোরিয়া) এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার বর্তমান আস্থা বিবেচনায় পরমাণু নিরস্ত্রীকরণের ক্ষেত্রে এটিই ছিল সবচেয়ে বড় নিরস্ত্রীকরণ প্রস্তাব।

জয়নিউজ/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM