কাঁধ মিলিয়ে চলার প্রতিশ্রুতি ট্রাম্প-মোদির

নতুন বছরে বাণিজ্যসহ সবরকম দ্বিপাক্ষিক সম্পর্কেই কাঁধ মিলিয়ে চলার প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্র ও ভারতের দুই রাষ্ট্রপ্রধান যথাক্রমে ট্রাম্প ও মোদি।

- Advertisement -

আমদানির ক্ষেত্রে আমেরিকা চড়া হারে সুদ বসানোয় নয়াদিল্লির সঙ্গে ওয়াশিংটনের বাণিজ্য অনেকটাই কমে গেছে। কীভাবে এই বাণিজ্য ঘাটতি মেটানো যায়, তা নিয়ে মোদি-ট্রাম্পের কথা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

- Advertisement -google news follower

মোদির সঙ্গে আরও একবার ফোনে কথা হলো মার্কিন প্রেসি়ডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। হোয়াইট হাউস সূত্রে খবর।

দ্বিপাক্ষিক বাণিজ্য এবং আফগানিস্তানে রণকৌশল নিয়ে সোমবার (৭ জানুয়ারি) রাতে কথা হয় এই দুই রাষ্ট্রপ্রধানের। আফগানিস্তানে পরবর্তী রণকৌশল ঠিক করা নিয়েও মোদি-ট্রাম্প একমত হয়েছেন বলে দাবি হোয়াইট হাউসের। আফগানিস্তানে শান্তি ফেরানোর কথা সম্প্রতি একাধিকবার বলতে শোনা গেছে মার্কিন প্রেসিডেন্টকে।

- Advertisement -islamibank

আফগানিস্তান যাতে ঘুরে দাঁড়াতে পারে, সেজন্য ভারত কিন্তু ইতোমধ্যেই যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। বিশেষত সেদেশের রাস্তাঘাট, স্কুল-কলেজ ইত্যাদি নির্মাণে ৩০০ কোটি ডলার অর্থসাহায্যের প্রতিশ্রুতিও দিয়েছে নয়াদিল্লি। ট্রাম্প তবু সুযোগ পেলেই এ নিয়ে ভারতকে ব্যঙ্গ করেছেন বলে অভিযোগ।

জয়নিউজ/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM