ক্ষমা চেয়েছে মিয়ানমার সেনাবাহিনী

মিয়ানমারে রোহিঙ্গাদের নিয়ে ‘সত্য কথন’ তুলে ধরা বইয়ে ভুয়া ছবি ব্যবহারের জন্য ক্ষমা চেয়েছে মিয়ানমার সেনাবাহিনী। ভুলবশতঃ ছবিগুলো প্রকাশিত হয়েছে বলে সোমবার (৩ সেপ্টেম্বর) মিয়ানমার সেনাবাহিনীর মুখপত্র মিন্দানাও ডেইলিতে প্রকাশিত এক বিবৃতিতে এই ক্ষমা চাওয়া হয়। বিবৃতিতে বলা হয়, ‘এই ভুলের জন্য পাঠক এবং ওই ছবি দুটির আলোকচিত্রীদের কাছে আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী’।

- Advertisement -

‘মিয়ানমার পলিটিকস অ্যান্ড দ্য টাটমাডো: পার্ট ১’ শিরোনামের বইটি গত জুলাই মাসে প্রকাশিত হয়। ১১৭ পৃষ্ঠার বইটি প্রকাশ করে মিয়ানমার সেনাবাহিনীর জনসংযোগ ও মনস্তাত্ত্বিক যুদ্ধ বিভাগ। তবে রোহিঙ্গাদের নিয়ে সত্য কথনের এই বইয়ে তারা ব্যবহার করে পুরোপুরি ভুয়া ছবি। আর সেখানে রোহিঙ্গাদের বাঙালি বলে স্পষ্ট উল্লেখ করা হয়।

- Advertisement -google news follower

বইটিতে রাখাইনের আর্কাইভ ছবি হিসেবে ব্যবহৃত একটি ছবিতে দেখা গেছে, পানিতে ভেসে থাকা লাশ একজন ব্যক্তি উঠানোর চেষ্টা করছেন। ছবির ক্যাপশনে লেখা হয়েছে, ‘বাঙালিরা স্থানীয় জাতিগোষ্ঠিদের নৃশংসভাবে হত্যা করেছে।’ কথা হলো, এই ছবিটি রাখাইনে হত্যাযজ্ঞের নয়। এটি বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে বাঙালিদের নিহত হওয়ার ছবি।

অপর একটি ছবিতে দেখা গেছে হাজার হাজার লোক তাদের দেশ থেকে পালিয়ে আশ্রয়ের খোঁজে ছুটে চলেছেন। এই ছবির ক্যাপশনে রয়েছে, ‘ব্রিটিশ ঔপনিবেশিকতার সময়ে বাঙালিরা মিয়ানমারে প্রবেশ করছে।’ আসলে ছবিটি হলো তাঞ্জানিয়ার।

- Advertisement -islamibank

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM