গদ্যের জাদুকরের জন্মদিন আজ

বাংলা গদ্যের জাদুকর এবং সবচেয়ে জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন আজ। ১৯৪৮ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। ২০১২ সালের ১৯ জুলাই যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ইন্তেকাল করেন।

- Advertisement -

এ উপলক্ষে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে।

- Advertisement -google news follower

স্কুলজীবনে হুমায়ূন আহমেদকে পিতার চাকরিসূত্রে কুমিল্লা, সিলেট, বগুড়া, পঞ্চগড়সহ বিভিন্ন জেলায় বসবাস করতে হয়। ১৯৬৭ সালে বগুড়া জিলা স্কুল থেকে প্রবেশিকা (রাজশাহী বিভাগে মেধা তালিকায় দ্বিতীয়), ১৯৬৯ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি এবং পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ছাত্রজীবনেই তাঁর লেখালেখি শুরু। ১৯৭২ সালে তার প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ প্রকাশিত হয়। তখন তিনি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। ১৯৭৪ সালে প্রকাশিত হয় দ্বিতীয় উপন্যাস ‘শংখনীল কারাগার’। এই দুটি বই প্রকাশের পর হুমায়ূন আহমেদ পাঠকমহলে সমাদৃত হন। এরপর তাঁর প্রায় দুই শতাধিক বই প্রকাশিত হয়েছে।

বাংলা কল্পবিজ্ঞান সাহিত্যে তাকে পথিকৃৎ বলেছেন সমালোচকরা। তিনি উপন্যাস, গল্প, জীবনী, নাটক, চলচ্চিত্রে কাজ করেছেন। মুক্তিযুদ্ধ নিয়ে তার লেখা বেশ কয়েকটি উপন্যাস, নাটক, চলচ্চিত্র কালজয়ী কর্ম হিসেবে বিবেচিত হয়।

- Advertisement -islamibank

সাহিত্যে অবদানের জন্য হুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, লেখক শিবির পুরস্কার, মাইকেল মধুসূদন পদকসহ অসংখ্য পুরস্কার লাভ করেন।

হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে বেসরকারি টেলিভিশন চ্যানেল-আই ‘হুমায়ুন মেলা’র আয়োজন করেছে। প্রকাশনা সংস্থা অন্য প্রকাশের পক্ষ থেকে ‘হুমায়ূন আহমেদ পুরস্কার’ প্রদান করা হবে। জাতীয় জাদুঘরের আয়োজনে রয়েছে ‘হুমায়ূন আহমেদের সাহিত্য ও জীবন ’ শীর্ষক অনুষ্ঠান।

জয়নিউজ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM