চট্টগ্রামের ৬ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ শুরু মঙ্গলবার

সারাদেশের মতো চট্টগ্রামে ভোটার তালিকা হালনাগাদ শুরু হচ্ছে মঙ্গলবার (২৩ এপ্রিল)। প্রথম দফায় এ হালনাগাদ কার্যক্রম ১৩ মে পর্যন্ত চলবে সীতাকুণ্ড, মিরসরাই, কর্ণফুলী, লোহাগাড়া, চন্দনাইশ ও আনোয়ারা উপজেলায়।

- Advertisement -

জানা যায়, নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। যাদের বয়স ১৬ পেরিয়েছে (২০০৩ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্ম) কিন্তু ১৮ হয়নি, তাদের তথ্য নেওয়া হবে। ভোটার হওয়ার বয়স হলে তাদের তালিকাভুক্ত করে নেওয়া হবে। তথ্য সংগ্রহের পর ২৫ মে থেকে ৩০ অক্টোবর পর্যন্ত নির্ধারিত কেন্দ্রে নাগরিকদের আঙুলের ছাপ সংগ্রহ ও নিবন্ধনের কাজ চলবে।

- Advertisement -google news follower

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, ২৩ এপ্রিল থেকে শুরু হয়ে কয়েক ধাপে তালিকা হালনাগাদ করা হবে। তথ্য সংগ্রহের কাজ শেষ হলে ওয়ার্ডে স্থাপিত নিবন্ধন কেন্দ্রে চোখের আইরিশের প্রতিচ্ছবি ও দশ আঙুলের ছাপ নেওয়া হবে।

হালনাগাদের সময় তালিকা থেকে কাটা হবে মৃত ভোটারের নামও। এছাড়া যারা আবাসস্থল পরিবর্তন করেছেন বা যাদের ঠিকানা পরিবর্তন হয়েছে, তারাও সুযোগ পাবেন সংশোধনের।

- Advertisement -islamibank

এবারের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে তথ্য সংগ্রহকারীরা প্রত্যেকে ২ হাজার নাগরিকের তথ্য সংগ্রহ করবেন। একজন সুপারভাইজার ৫ জন তথ্য সংগ্রহকারীর কাজ তদারক করবেন। এছাড়া ভোটারদের তথ্য সিস্টেমে অন্তর্ভুক্ত করার জন্য প্রতি ৭০ জন নাগরিকের বিপরীতে থাকবেন একজন করে ডাটা এন্ট্রি অপারেটর।

জয়নিউজ/এমজেএইচ
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM