তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত

শিশুদের ওপর অতিরিক্ত পড়ার চাপ নয়- প্রধানমন্ত্রীর এমন নির্দেশনার পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর ফলে প্রাক-প্রাথমিকে ভর্তির বয়সও কমছে।

- Advertisement -

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা যায়। পরীক্ষা উঠিয়ে দিয়ে এই তিন শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য শিগগিরই একটি কর্মশালার আয়োজন করা হবে। এছাড়াও প্রাক-প্রাথমিকের সময়কাল এক বছর বাড়িয়ে দুই বছর করার পরিকল্পনা করছে মন্ত্রণালয়।

- Advertisement -google news follower

সূত্রে জানা যায়, প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়ে উপস্থিতি এবং তাদের ডায়েরিতে শিক্ষকদের মন্তব্যকে প্রাধান্য দিয়ে তাদের মূল্যায়ন করা হতে পারে। তবে চূড়ান্ত সিদ্ধান্তের আগে শিক্ষাবিদসহ সংশ্লিষ্টদের মতামত গুরুত্ব পাবে।

অতিরিক্ত চাপে লেখাপড়া নিয়ে শিশুদের মধ্যে যেন ভীতি তৈরি না হয় সেজন্য শিক্ষক ও অভিভাবকদের নজর দিতে গত ১৩ মার্চ এক অনুষ্ঠানে অনুরোধ করেন প্রধানমন্ত্রী।

জয়নিউজ/পার্থ নন্দী/জুলফিকার
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM