নাইজেরিয়ায় সেনাঘাঁটিতে হামলায় নিহত ১০০

নাইজেরিয়ার উত্তর-পূর্বের এক সেনাঘাঁটিতে গত সপ্তাহে জঙ্গি হামলায় প্রায় ১০০ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। দেশটির নিরাপত্তা বাহিনী এই হামলার জন্য ইসলামিক স্টেটকে (আইএস) দায়ী করেছে। শুক্রবার (২৩ নভেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য দিয়েছে।

- Advertisement -

২০১৫ সালের নির্বাচনে প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি ক্ষমতায় আসার পর এ হামলাকেই সবচেয়ে রক্তক্ষয়ী হিসেবে বিবেচনা করা হচ্ছে। এই ঘটনায় আগামী বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে তার ওপর চাপ তৈরি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। গত ৯ বছর ধরে দেশটিতে চলা বিদ্রোহের বিরুদ্ধে জয় দাবি করেছিলেন প্রেসিডেন্ট বুহারি।

- Advertisement -google news follower

গত রোববার (১৮ নভেম্বর) বোর্নো রাজ্যের মিতেলে গ্রামে এ হামলা হলেও কর্তৃপক্ষ বৃহস্পতিবার (২২ নভেম্বর) হতাহতের কথা স্বীকার করে।

সেনাবাহিনীর বেশ কয়েকটি সূত্র হামলায় তাদের প্রায় শ’খানেক সদস্যের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে। নিহত সেনা সদস্যদের লাশ আনতে গিয়ে মঙ্গলবার (২০ নভেম্বর) ফের হামলার শিকার হতে হয়েছে বলে জানিয়েছে তারা।

- Advertisement -islamibank

অসংখ্য সৈন্য নিখোঁজ থাকায় নিহতের সঠিক সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। উত্তর-পূর্বের বোর্নো রাজ্যে দীর্ঘদিন ধরেই বোকো হারাম ও ইসলামিক স্টেটের (আইএস) বিচ্ছিন্ন একটি গোষ্ঠী বেশ সক্রিয়। রোববারের হামলাটি আইএসের ওই অংশটিই চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

হতাহতের প্রতি শ্রদ্ধা জানিয়ে বৃহস্পতিবার সিনেটের অধিবেশনও স্থগিত করা হয়।

উল্লেখ্য, গত কয়েক মাসে কয়েকশ’ সেনা জঙ্গিদের হাতে নিহত হয়েছে।

জয়নিউজ/আরসি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM