ফ্লোরেন্সের সাথে লড়ছে যুক্তরাষ্ট্র

শক্তিশালী হারিকেন ফ্লোরেন্সের আঘাতে ঝড়ো বাতাস, বৃষ্টি আর বন্যায় বিপর্যস্ত ক্যারোলাইনা ও ভার্জিনিয়াবাসী। শহর দুটি লণ্ডভণ্ড হয়ে যাওয়ার আশঙ্কা করছেন যুক্তরাষ্ট্রের অবহাওয়াবিদরা।

- Advertisement -

তিনটি রাজ্যের উপক‚লের ১০ লাখেরও বেশি বাসিন্দাকে বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে যেতে নির্দেশ দিয়েছে প্রশাসন। ফ্লোরেন্স ঘণ্টায় ১৪০ থেকে ২২৫ কি.মি. বেগে উপকূল থেকে ভেতরের দিকে অগ্রসর হয়েছে। এই ঝড় আরো দুইদিন স্থায়ী হতে পারে বলে জানায় যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র।

- Advertisement -google news follower

এক লাখেরও বেশি বাড়িঘরের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঝড়ের কারণে যে ‘ভয়াবহ’ বন্যার আশঙ্কা করা হচ্ছে, তাতে ব্যাপক প্রাণহানি ঘটতে পারে বলেও অনুমান করছেন জরুরি ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তারা।

নর্থ ক্যারোলাইনার কিছু এলাকায় কয়েক ঘণ্টায় এক মিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে বলে জানায় বিবিসি। সমুদ্রের পানির উচ্চতার সঙ্গে সঙ্গে উপকূলে আছড়ে পড়া ঢেউয়ের তীব্রতাও বাড়ছে।

- Advertisement -islamibank

উপকূলবর্তী বিমান বন্দরগুলো বন্ধ করে দেওয়ায় প্রায় দেড় হাজার ফ্লাইট বাতিল করতে হয়েছে বলে জানিয়েছে ফ্লাইট এয়ার ডটকম।

জলাবদ্ধ নাগরিকদের উদ্ধারে প্রস্তুত রয়েছে কোস্ট গার্ডের শ্যালো-ওয়াটার রেসপন্স বোট।

জয়নিউজ/এডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM