বিশ্বব্যাংকের ১ হাজার ৩৮২ কোটি অনুদান

রোহিঙ্গাদের জন্য মানবিক কারণে ১ হাজার ৩৮২ কোটি ২৯ লাখ টাকা অনুদান দিয়েছে বিশ্ব ব্যাংক। এ অর্থ বাংলাদেশ রোহিঙ্গাদের জন্য অনুদান হিসেবে পাচ্ছে। এ জন্য কোনো সুদ বা কিস্তি দিতে হবে না।

- Advertisement -

জানা গেছে সরকারের মানবিকতায় খুশী হয়ে বিশ্বব্যাংক বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার প্রত্যয় হিসেবে বুধবার (৮ মে) দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

- Advertisement -google news follower

বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব মনোয়ার আহমেদ। বিশ্ব ব্যাংকের পক্ষে এতে সই করেন ব্যাংকটির বাংলাদেশ ও ভুটানের অ্যাক্টিং কান্ট্রি ডিরেক্টর ড্যানডান চেন। জানা গেছে ‘জরুরি ভিত্তিতে রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় মাল্টি-সেক্টর’ শীর্ষক প্রকল্পের আওতায় রোহিঙ্গাদের এই অর্থ সাহায্য দিচ্ছে বিশ্ব ব্যাংক। এর আওতায় প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বহুমুখী ৫৩টি আশ্রয়কেন্দ্র নির্মাণ, ২০০ কিলোমিটার রাস্তা, ২ লাখ মানুষের পানি ও স্যানিটেশন ব্যবস্থা করা, দেড় হাজার সড়ক বাতির ব্যবস্থাসহ বেশকিছু কর্মকাণ্ড পরিচালিত হবে।
প্র
কল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর। প্রকল্পের অর্থায়ন ২০২২ সালের ৫ মার্চ শেষ হবে। অনুদানের অর্থ হওয়ায় এ টাকা ফেরত দিতে হবে না।

জয়নিউজ/অভিজিত/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM