ব্রেক্সিট ইস্যুতে আরো সময় চাইলেন মে

ব্রেক্সিট ইস্যু নিয়ে আরো সময় চেয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে।

- Advertisement -

তিনি ৩০ জুন পর্যন্ত সময় চেয়ে চিঠি লিখেছেন ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের কাছে।

- Advertisement -google news follower

শুক্রবার (৫ এপ্রিল) টেরিজা মে এ চিঠি লেখেন।

তবে ২৩ মে’ র ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচন এড়াতে ওই সময়ের আগেই ইইউ থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ (ব্রেক্সিট) সম্পন্ন করা তার লক্ষ্য বলেও মে জানিয়েছেন।

- Advertisement -islamibank

ওদিকে, ইইউ এর কর্মকর্তা ইঙ্গিত দিয়ে বলেছেন, ইইউ নেতাদের চেয়ারম্যান ডোনাল্ড টাস্ক ব্রেক্সিটে আরো দেরীতেও সায় দিতে পারেন। বিবাদমান ব্রিটিশ রাজনীতিবিদদেরকে একটি ব্রেক্সিট পরিকল্পনা অনুমোদনের সময় দেওয়ার জন্য সময় আরো একবছর পর্যন্ত বাড়াতে পারেন টাস্ক।

বর্তমান সময় অনুযায়ী ১২ এপ্রিলেই ব্রেক্সিট সম্পন্ন করার সময়সীমা রয়েছে। ব্রিটিশ এমপিরা এখনো ব্রেক্সিট চুক্তি অনুমোদন করতে পারেননি।
এখন এমপিরা ঠিক সময়মত চুক্তি অনুমোদন করতে পারলে যুক্তরাজ্য ইউরোপীয় পার্লামেন্টে নির্বাচনের আগেই ব্রেক্সিট সম্পন্ন করতে পারবে। আর চুক্তি অনুমোদনে ব্যর্থ হলে যুক্তরাজ্যকে ইইউ নির্বাচনে অংশ নিতে হবে।

ব্রেক্সিটের বাড়তি সময়ের প্রশ্নে ইইউ নেতাদেরকেও একমত হতে হবে। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট টাস্ক ব্রেক্সিটের সময় ১২ মাস বাড়ানোর প্রস্তাব করবেন। আর এ সময়ের আগে ব্রিটিশ পার্লামেন্ট ব্রেক্সিট চুক্তি অনুমোদন করে ফেললে সে সময় কমিয়ে আনারও পথ খোলা রাখা হবে তার প্রস্তাবে।

কিন্তু টাস্কের এ প্রস্তাব আগামী সপ্তাহে ইইউ নেতাদেরকে সর্বসম্মতভাবে গ্রহণ করতে হবে। বিবিসির ইউরোপ বিষয়ক সংবাদদাতাকে এমন কথাই জানিয়েছেন ঊর্ধ্বতন এক ইইউ কর্মকর্তা।

জয়নিউজ/বিশু
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM