রোজা থেকে কোরবানির ঈদ, থেমে থেমে লম্বা ছুটি!

শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। রমজানের পর আসছে খুশির ঈদ। দেশের আবহাওয়ায় এখন গ্রীষ্মের লু-হাওয়া। রমজান, ঈদুল ফিতর, গ্রীষ্মকালীন অবকাশ এবং বর্ষাকালীন ছুটিসহ বেশ কয়েকটি উপলক্ষে দীর্ঘ অবকাশে যাচ্ছে দেশের সবকটি পাবলিক বিশ্ববিদ্যালয়। জুনের মধ্যভাগে বিশ্ববিদ্যালয়গুলো সচল হলেও এক মাস না পেরুতেই আবারো ঈদ-উল-আযহা, দুর্গাপূজাসহ লম্বা ছুটির ফাঁদে পড়বে বিশ্ববিদ্যালয়গুলো। সঙ্গে থাকবে পবিত্র আশুরা ও শরৎকালীন ছুটি।

- Advertisement -

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বর্ষাকালীন ছুটি, পবিত্র রমজান, শব-ই-ক্বদর ও পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ১২ মে (রোববার) থেকে ১৩ জুন (বৃহস্পতিবার) পর্যন্ত চবিতে ক্লাস বন্ধ থাকবে। সে হিসেবে ১২ মে থেকে আনুষ্ঠানিক ছুটি হলেও ৯ তারিখ (বৃহস্পতিবার) থেকেই বন্ধ হবে বিশ্ববিদ্যালয়টি। অন্যদিকে ১৪ ও ১৫ জুন (শুক্র ও শনিবার) সাপ্তাহিক বন্ধ হওয়ায় বিশ্ববিদ্যালয় খুলবে ১৬ জুন (রোববার)। সে অনুযায়ী ৩৫ দিন বন্ধ থাকবে বিশ্ববিদ্যালয়। তবে বন্ধের সময় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খোলা থাকবে এবং শাটল ট্রেন বন্ধের শিডিউলে চলবে।

- Advertisement -google news follower

ঢাকা বিশ্ববিদ্যালয়: ২১ মে থেকে ১ জুলাই মোট ৪১ দিন ছুটিতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। পবিত্র রমজান, শব-ই-ক্বদর, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে এই ছুটি ঘোষণা করা হয়েছে। তবে আবাসিক হলগুলো সচল থাকবে এই ছুটিতে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়: টানা ৪৭ দিনের ছুটিতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। পবিত্র মাহে রমজান, ঈদুল ফিতর এবং গ্রীষ্মকালীন অবকাশ উপলক্ষে এ ছুটি পাচ্ছেন শিক্ষার্থীরা। তবে ১ জুন পর্যন্ত অফিস খোলা থাকবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, মোট ৪৭ দিনের ছুটি শুরু হচ্ছে আগামী ৮ মে বুধবার থেকে। টানা এ ছুটি চলবে আগামী ২৩ জুন পর্যন্ত।

- Advertisement -islamibank

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: মহান মে দিবস, গ্রীষ্মকালীন অবকাশ, বৌদ্ধ পূর্ণিমা, রমজান, পবিত্র জুমাতুল বিদা, শবে ক্বদর ও ঈদুল ফিতর উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৪১ দিনের ছুটি ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার পহেলা মে থেকে শুরু হওয়া এ ছুটি শেষ হবে আগামী ১০ জুন।

ইসলামী বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মতো ১ মে থেকে মোট ৪১ দিনের ছুটিতে যাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। পহেলা মে থেকে ১১ জুন পর্যন্ত সব বিভাগের ক্লাসগুলো বন্ধ থাকবে। ১১ জুন প্রশাসনিক ও দাপ্তরিক কার্যক্রম এবং ১২ জুন সব একাডেমিক কার্যক্রম আবার শুরু হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৩ মে শুক্রবার থেকে ৪৪ দিনের ছুটি শুরু হয়েছে। একাডেমিক ছুটি ৫ মে থেকে শুরু হয়ে ১৩ জুন পর্যন্ত হলেও ৩ ও ৪ মে এবং ১৪ ও ১৫ জুন সাপ্তাহিক ছুটি (শুক্র ও শনিবার) থাকায় আগামী ১৬ জুন থেকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হবে।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) রমজান ও গ্রীষ্মকালীন ছুটি শুরু হয়েছে ৩ মে শনিবার থেকে। চলবে ১৪ জুন পর্যন্ত। রুয়েটের প্রেস অ্যান্ড ইনফরমেশন সেকশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সূত্র জানায়, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে দীর্ঘ অবকাশকালীন ছুটি থাকলেও সরকারি হিসেবে ১৮ মে বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা), ৩১ মে জুমাতুল বিদা, ৫ জুন (চাঁদ দেখা সাপেক্ষে) ঈদ-উল-ফিতরের সরকারি ছুটি ঘোষিত হয়েছে। অবশ্য ঈদ-উল-ফিতরের আগের ও পরের দিনও ছুটি ঘোষণা হয়েছে। এদিকে রমজান ও ঈদের ছুটির পর ১২ আগস্ট পবিত্র ঈদুল আজহা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস এবং ২৩ আগস্ট শুভ জন্মাষ্টমীর লম্বা ছুটির ফাঁদে পড়বে বিশ্ববিদ্যালয়গুলো। ১১ ও ১৩ আগস্ট ঈদ-উল-আজহার আগের ও পরের দিন ছুটি রয়েছে।

জয়নিউজ/জুলফিকার
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM