রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেওয়া সম্ভব নয়: সু চি

মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি জানিয়েছেন, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেওয়া সম্ভব নয়।

- Advertisement -

সম্প্রতি জাপানের সংবাদ মাধ্যম এনএইচকেকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

- Advertisement -google news follower

সাক্ষাৎকারে সু চি বলেন, রোহিঙ্গাদের ব্যাপারে দ্রুত কোনো সিদ্ধান্ত নয়। রাখাইন রাজ্যের এই মুহূর্তের অবস্থা অনেকেই অনুধাবন করতে পারছেন না। সবাই দ্রুত ও তাৎক্ষণিক ব্যবস্থার কথা বলছেন। কিন্তু এর দীর্ঘমেয়াদি প্রভাবের সঙ্গে তাল মেলাতে এখনই আমাদের সেই সামর্থ্য নেই।

সাজাপ্রাপ্ত রয়টার্সের দুই সাংবাদিকের বিষয়ে তিনি বলেন, ওই দুই সাংবাদিক রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে দণ্ডপ্রাপ্ত হয়েছেন। তারা ক্র্যাকডাউন তদন্ত করতে গিয়েছিল।

- Advertisement -islamibank

রায়ের ব্যাপারে তিনি বলেন, ‘তবে তারা দু’জন কোর্টের রায়ের ব্যাপারে প্রশ্ন তুলতে পারবেন ও আপিল করতে পারবেন। আমি মনে করি, মিয়ানমারে এখনও সংবাদ মাধ্যমের প্রচুর স্বাধীনতা রয়েছে।’

বিশ্বজুড়ে তার নোবেল পুরস্কার প্রত্যাহারের দাবি এবং কানাডার সম্মানসূচক নাগরিকত্ব ফিরিয়ে নেওয়া বিষয়ে সু চি বলেন, আমি পুরস্কার কিংবা সম্মাননার চিন্তা করি না। পুরস্কার আসবে ও যাবে।

 

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM