‘শ্রমজীবী মানুষের পাশে থাকাই বিল্সের লক্ষ্য’ 

শ্রমজীবী মানুষের স্বার্থ ও প্রয়োজনীয়তাকে প্রাধান্য দিয়ে এবং শ্রম সেক্টরের বিদ্যমান বাস্তবতাকে বিবেচনায় রেখে সব কাজের পরিকল্পনা ও পরিচালনা করতে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিল্স) অঙ্গিকারাবদ্ধ। মূলধারার ট্রেড ইউনিয়ন সংগঠনসমূহের সহযোগিতায় বিল্স বিগত দু’ দশক যাবত কাজ করে যাচ্ছে।

- Advertisement -

রোববার (২৮ অক্টোবর) নগরের মোমিন রোডস্থ সাফরান রেষ্টুরেন্টে বিল্সের এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এসময় সংগঠনটি চট্টগ্রামে ২০১৬-২০১৮ মেয়াদের বিগত ৬ মাসের কার্যক্রম ও অগ্রগতি পর্যালোচনা এবং ভবিষ্যত কার্যক্রম তুলে ধরেন।

- Advertisement -google news follower

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিল্স-এর সম্পাদক বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি শ্রমিক নেতা এ এম নাজিমউদ্দিন ও জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক মু. শফর আলী, বিল্স সদস্য ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা সভাপতি তপন দত্ত, বিল্স চট্টগ্রামের পক্ষে পাহাড়ী ভট্টাচার্য ও রিজয়োনুর রহমান খান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মু. শফর আলী। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন শ্রমিক নেতা তপন দত্ত ও এ এম নাজিমউদ্দিন।

- Advertisement -islamibank

সংবাদ সম্মেলনে বলা হয়, বিল্স এপ্রিল ২০১৬-তে চট্টগ্রামে একটি লেবার রিসোর্স এন্ড সাপোর্ট সেন্টার স্থাপন করে। এর ফলে ৩ বছর যাবৎ সাধারণ শ্রমজীবী ও তাদের পরিবারকে শ্রমিক অধিকার ও নিরাপত্তা ইস্যুতে অবহিতকরণ, তৃণমূল ট্রেড ইউনিয়ন সংগঠকদের নেতৃত্বের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান, ফলোআপসহ বিবিধ কার্যক্রম পরিচালনায় সহযোগিতা করা সহজ হয়েছে। এছাড়াও বিল্স ভুক্তভোগী শ্রমিকদের প্যারালিগ্যাল সহায়তা প্রদান, গুরুত্বপূর্ণ শ্রম-ইস্যুতে নিয়মিত আলোচনা সভা-গোল-টেবিল-সেমিনার আয়োজন, বিভিন্ন জাতীয় ও আর্ন্তজাতিক দিবসমূহ উদযাপন, চট্টগ্রাম-ভিক্তিক বিল্স-বুলেটিন ও মাসিক প্রেস ক্লিপিংস প্রকাশনার কাজ করে।

পাশাপাশি, প্রতি বছর বিল্স চট্টগ্রামে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা মেলা এবং বিল্স কার্যক্রমের সঙ্গে সম্পৃক্তদের নিয়ে বার্ষিক সম্মেলন আয়োজন ও অব্যাহত রেখেছে। বিল্স তরুণ শিক্ষার্থীদের নিয়ে ইর্ন্টানশীপ প্রোগ্রামও করে থাকে।

নেতৃবৃন্দ এ ব্যাপারে চট্টগ্রামের শ্রমজীবী মানুষসহ নাগরিক সম্প্রদায়ের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে সংবাদ সম্মেলনে প্রত্যাশা ব্যক্ত করেন।

ব্রিফিংয়ে ২০১৬-২০১৮ মেয়াদের কার্যক্রমের পাশাপাশি বিল্স-এলআরএসসি ব্যবহারকারীগণের বার্ষিক সম্মেলনসহ আগামীতে অনুষ্ঠিতব্য কতিপয় কার্যক্রম সম্পর্কেও অবহিত করা হয়।

 

জয়নিউজ/পার্থ/জুলফিকার

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM