সাইকেলে ‘চাঁদের পাহাড়’ জয় করলেন বাঙালি উজ্জ্বল

ভারতের প্রজাতন্ত্র দিবসের সকালে সুদূর আফ্রিকার কিলিমাঞ্জারো পর্বতের শৃঙ্গে দেশটির জাতীয় পতাকা উড়িয়ে স্বাভাবিকভাবেই ভীষণ গর্বিত বীরভূমের উজ্জ্বল পাল।

- Advertisement -

সাইকেল অভিযান মহম্মদবাজার ব্লকের গৌরনগরের উজ্জ্বলের একমাত্র নেশা। নিজের প্রিয় সঙ্গী, তাঁর সাইকেল ‘চেতক’কে সঙ্গে নিয়ে মাঝে-মাঝেই বেরিয়ে পড়েন অজানা অ্যাডভেঞ্চারের উদ্দেশে। এবারের লক্ষ্য ছিল সাইকেলে চেপেই আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ আগ্নেয়গিরি কিলিমাঞ্জারো জয় করা।

- Advertisement -google news follower

২০১৮ সালের ২৪ নভেম্বর নিজের সম্বল যা টাকা ছিল তাই নিয়ে মিশরের রাজধানী কায়রো থেকে যাত্রা শুরু করেন উজ্জ্বল। সুদান, ইথিয়োপিয়া, কেনিয়া পার হয়ে ১৬ ডিসেম্বর তিনি পৌঁছেন তানজানিয়ায়। সেখানে স্থানীয় পর্বতারোহীদের সাহায্য এবং পরামর্শ নিয়ে শুরু হয় সাইকেল অভিযান।

নানা প্রতিকূল পরিস্থিতি পেরিয়ে ২৬ জানুয়ারি সকাল ৬টায় কিলিমাঞ্জারোর উচ্চতম পয়েন্ট উহুরু শৃঙ্গে (৫,৮৯৫ মিটার) পৌঁছুলেন উজ্জ্বল।

- Advertisement -islamibank

তবে শুধু শৃঙ্গ জয়ই নয়, পরিবেশপ্রেমী উজ্জ্বল শুরু করেছেন এক অভিনব ক্যাম্পেনও। তাঁর এই অভিযানের নাম দিয়েছেন ‘গ্রিন অন হুইল’।

জয়নিউজ/বিশু

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM