‘যোগ্য হিসেবে নিজেকে প্রমাণ করাই বড় চ্যালেঞ্জ’

0

চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেছেন, যোগ্য হিসেবে নিজেকে প্রমাণ করাই শিক্ষার্থীদের আগামীদিনের বড় চ্যালেঞ্জ। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি দেশ ও সমাজের জন্য ভবিষ্যৎ কারিগরদের দায়বদ্ধতা নিয়ে কাজ করতে হবে।

সম্প্রতি সিআইইউতে এমএ ইংলিশের (ইএল ও ইএলটি) শিক্ষার্থীদের গেট টুগেদার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ইংলিশ, স্লাস এই অনুষ্ঠানের আয়োজন করে।

এতে দুটি শাখার ছাত্র-ছাত্রীরা ছাড়াও সিআইইউর উপাচার্য, ইংরেজি বিভাগের শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আলোচনা সভা ছাড়াও ছিল মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান।

ড. মাহফুজুল হক চৌধুরী বিশ্বায়নের যুগে ইংরেজি কোর্সের গুরুত্ব তুলে ধরে বলেন, সময় এগিয়ে যাচ্ছে। বড় বড় কোম্পানি, বিভিন্ন মাল্টিন্যাশনাল প্রতিষ্ঠান, দূতাবাস ও বিদেশে চাকরির ক্ষেত্রে ইংরেজি একটি অপরিহার্য ভাষা। তাই যোগাযোগ দক্ষতা বাড়াতে ইংরেজি জানার কোনো বিকল্প নেই।

তিনি আরও বলেন, ইংরেজি সাহিত্য খুবই চমৎকার একটি সাবজেক্ট। পড়ার আগ্রহটাই তোমাদের জ্ঞানের ভান্ডারে নিয়ে যাবে। সিআইইউর ইংরেজি প্রোগ্রামের কোর্স কারিকুলাম ও সিলেবাস ছাত্র-ছাত্রীদের জন্য সময়োপযুগী বলে এই সময় বক্তব্যে উল্লেখ করেন উপাচার্য।

অনুষ্ঠানে স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন ও ইংরেজি বিভাগের অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ শুভেচ্ছা বক্তব্যে বলেন, তোমাদের এমন একটি পেশা বেছে নিতে হবে যেটি সমাজ ও দেশের জন্য কল্যাণ বয়ে আনবে।

সিআইইউর ইংরেজি বিভাগের প্রধান সার্মেন রড্রিক্স বলেন, ইংরেজি সাহিত্যের চাহিদা এখন সারা বিশ্বে। স্বনির্ভর হতে হলে চাই এই কোর্সের ওপর অগাধ জ্ঞান।

ইংরেজি বিভাগের লেকচারার শাকিলা মোস্তাকের প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানে ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে অনুভূতি ব্যক্ত করেন নাজমা আক্তার ও ইমরান সাঈদ।

প্রেস বিজ্ঞপ্তি

আরও পড়ুন
লোড হচ্ছে...