১০ উইকেটের জয়ে সিরিজ ভারতের

0

তৃতীয় দিনের শুরুটা কি দারুণই না ছিল ওয়েস্ট ইন্ডিজের। ৩৬৭ রানে ভারতের প্রথম ইনিংস গুটিয়ে দিয়ে ম্যাচে ভালোভাবেই টিকে ছিল তারা। কিন্তু দ্বিতীয় ইনিংসেই ঘটল যত বিপত্তি। ভারতের পেস স্পিনের সাঁড়াশি আক্রমণে মাত্র ১২৭ রানে অলআউট হলে ভারতের লক্ষ্য দাঁড়ায় ৭২ রান। কোন উইকেট না হারিয়ে সেই রান টপকে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে ভারত।

হায়দ্রাবাদ টেস্টের তৃতীয় দিনে (১৪ অক্টোবর) ৪ উইকেট হারিয়ে ৩০৮ রান নিয়ে খেলা শুরু করে ভারত। কিন্তু আজিঙ্কা রাহানে (৮০), জাদেজা (০), রিষভ পান্ত (৯২) রানে ফিরে গেলে বড় লিডের আশা ফিকে হতে থাকে ভারতের। এরপর অশ্বিনের (৩৫) চেষ্টায় ৫৬ রানের লিড পায় তারা।

পাঁচ উইকেট নিয়েছেন ক্যারিবীয় অধিনায়ক হোল্ডার, ৩ উইকেট পেয়েছেন গ্যাব্রিয়েল।

নিজেদের দ্বিতীয় ইনিংসে অসহায় আত্মসর্মপণ করে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ৩১১ করা ওয়েস্ট ইন্ডিজ পরের ইনিংসের দ্বিতীয় বলেই হারায় ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটের উইকেট। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। স্রোতের বিপরীতে সুনীল আম্বরিস (৩৮) ও শাই হোপ (২৮) যা একটু লড়ে দলের রান ১০০ পার করলেন।

উমেশ যাদবের সাথে বল হাতে জ্বলে উঠেন রবীন্দ্র জাদেজা ও অশ্বিন। উমেশ ৪টি, জাদেজা ৩টি এবং অশ্বিন ২টি উইকেট নিলে মাত্র ১২৭ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস। মাত্র ৭২ রানের টার্গেট পায় ভারত।

ব্যাট করতে নেমে দুই ওপেনার পৃথ্বী শ ও লোকেশ রাহুলের ব্যাটে চড়ে মাত্র ১৬.১ বলে ম্যাচ জিতে যায় ভারত। দুজনেই অপরাজিত থাকেন ৩৩ রান করে।

এই সিরিজ জয়ের ফলে ঘরের মাটিতে টানা দশম সিরিজ জিতল কোহলি বাহিনী।
দুই ইনিংসে ১০ উইকেট তুলে নিয়ে ম্যাচ সেরা হয়েছেন ভারতের পেস বোলার উমেশ যাদব। অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করে রেকর্ড বইয়ে নাম লেখানো ভারতের তরুণ ওপেনার পৃথ্বী শ দ্বিতীয় টেস্টেও ভালো ব্যাটিং করে হয়েছেন সিরিজ সেরা।

জয়নিউজ/পার্থ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...