চবিতে মাস্টারদা সূর্যসেনের ভাস্কর্য উন্মোচন

0

প্রতিষ্ঠার ৫২ বছর পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) নির্মাণ করা হয়েছে বিট্রিশ বিরোধী আন্দোলনের পুরোধা বিপ্লবী মাস্টারদা সূর্যসেনের ভাস্কর্য। বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা দ্যা সূর্যসেন হলের সামনে বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের ২৪ তমের ব্যাচের শিক্ষার্থীরা এই ভাস্কর্য নির্মাণ করেছে।

বৃহস্পতিবার সকালে ভাস্কর্য এর উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ইফতেখার উদ্দিন চৌধুরী।

পরে এই উপলক্ষ্যে বৃহস্পতিবার সকালে বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপাচার্য বলেন, ‘বিট্রিশ বিরোধী আন্দোলনের সময় মুক্তিকামী নির্যাতিত-নিপীড়িত গণমানুষের পথপ্রদর্শক ছিলেন মাস্টারদা সূর্যসেন। তাঁর  এই বিপ্লবী চেতনা ধারণ করে পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে পৃথিবীর বুকে স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করে।

তিনি শিক্ষার্থীদের মাস্টারদা সূর্যসেনের আদর্শকে ধারণ করে স্বদেশপ্রেমে উজ্জীবিত হওয়ার আহবান জানান। একই সাথে ২৪ তম ব্যাচের এমন উদ্যোগকে সাধুবাদ জানান।

মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. খালেদ মিসবাহুজ্জানের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক রাজশ্রী নন্দীর সজ্ঞালনায় আলোচনায় সভায় উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. দানেশ মিয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ, প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, ২৪ তম ব্যাচের শিক্ষার্থী আসাদুজ্জামান নূর, ইনস্টিটিউটের  স্নাতকোত্তর শিক্ষার্থী নিলুৎফার সরকার প্রমুখ।

 

 

 

 

আরও পড়ুন
লোড হচ্ছে...