‘সচেতনতার মাধ্যমে স্তন ক্যান্সার প্রতিরোধ সম্ভব’

0

‘পৃথিবীর সব দেশেই ক্যান্সারে আক্রান্ত হওয়া এবং মৃত্যুহারের দিক থেকে স্তন ক্যানসারের অবস্থান শীর্ষে। বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়। অথচ একটু সচেতনতা ও প্রাথমিক পর্যায়ে চিকিৎসার মাধ্যমে স্তন ক্যান্সার প্রতিরোধ সম্ভব।’

‘আমরা জানতে চাই, আমরা জানি এবং আমরা জানাতে চাই’- এ শ্লোগানে সচেতনতামূলক এক ক্যাম্পেইনে বক্তারা এসব কথা বলেন।

চিটাগাং ফিমেল ক্যান্সার এওয়ারনেস সোসাইটি, রোটারী ক্লাব অব চিটাগাং হেরিটেজ ও নির্ভীক নারী’র যৌথ উদ্যোগে রোববার রাতে নগরের কনকর্ড খুলশী টাউন সেন্টারে এই ক্যাম্পেইনের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংরক্ষিত আসনের এমপি সাবিহা নাহার মুসা।

প্রধান আলোচকের বক্তব্য রাখেন পুষ্টিবিদ হাসিনা আক্তার লিপি। স্তন ক্যান্সার সচেতনতা ছড়িয়ে দেয়ার উপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, আমাদের গ্রামাঞ্চলের নারীরা লজ্জা বা সংকোচের কারণে স্তন ক্যান্সারের লক্ষণগুলো যেমন, স্তনের আশেপাশে পিন্ড বা চাকা দেখা যাওয়া, আকৃতি পরিবর্তন, চামড়া কুঁচকে যাওয়া, বোঁটা ভেতরের দিকে ঢুকে যাওয়া বা রস নির্গত হওয়া এসব বিষয় আমলে নেন না, ডাক্তারের কাছে যান না বা পরিবারের সদস্যদেরও বলেন না। এটিই সবচেয়ে বড় সমস্যা।

রোটারী ক্লাব অব চিটাগাং হেরিটেজ’র প্রাক্তন প্রেসিডেন্ট রোটারিয়ান রিদওয়ানুল করিম তুষার ও ক্লাব’র মেম্বার রোটারিয়ান ডা. আহমেদ সাঈদের যৌথ সঞ্চালনায় বক্তব্য রাখেন ফিমেল ক্যান্সার এওয়ারনেস বাংলাদেশ’র প্রেসিডিন্টে ডা. নাহিদা খানম, নির্ভীক নারীর প্রতিষ্ঠাতা আজিজা রুপা, রোটারিয়ান রেজওয়ান শাহিদী, সাংবাদিক কামাল উদ্দিন, সাংবাদিক ইলিয়াছ রিপন। এছাড়াও সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করে জাহিদুর রহমান, ডাঃ আনিন্দতা, আনিসা ও মীম। প্রেস বিজ্ঞপ্তি।

আরও পড়ুন
লোড হচ্ছে...