ঘোড়ায় চড়ে মর্ত্যে এলেন দেবী, আজ মহাষষ্ঠী

0

আলোর বেণু বাজলো, ভুবন মাতলো। শিউলি ঝরা শরতে প্রভাতের সুরে আনন্দময়ীর আগমনী গান বাজছে মণ্ডপে-মন্দিরে। কুমারটুলী থেকে প্রতিমার অধিষ্ঠান হয়েছে  মণ্ডপে মণ্ডপে । আজ সোমবার (১৫ অক্টোবর) মহাষষ্ঠী। অসুরদলনী দেবী দুর্গা এবার ধরাধামে অবতীর্ণ হয়েছেন ঘোড়ায় চড়ে।

ষষ্ঠী পূজার তিনটি ভাগ- বোধন, আমন্ত্রণ ও অধিবাস। বেলগাছের গোড়ায় ঘটে পবিত্র গঙ্গাজল রাখা হয় এবং বেল গাছটিকে শিব হিসেবে পুজো করা হয়। সোমবার সকাল ৬টা ৩০ মিনিটে কল্পারম্ভ এবং বোধন-আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে উৎসবের প্রথমদিন ষষ্ঠীপূজা সম্পন্ন হবে। এ সময় পূজারি এবং ভক্তরা বিশ্বের সব আসুরিক শক্তির বিরুদ্ধে জয় ও মানুষের কল্যাণ কামনায় প্রার্থনা করবেন।

এবার দেবী আসছেন ঘোটকে (ঘোড়ায়)। শাস্ত্রে বলা হয়েছে, এর ফল হবে ‘ছত্রভঙ্গস্তুরঙ্গমে।’ ঘোটক হল দ্রুতগামী, চপল, চঞ্চল। তাই দেবীর ঘোড়ায় আগমন হলে মর্ত্যভূমিতে সামাজিক ও সাংসারিক ক্ষেত্রে অস্থিরতা প্রকাশ পায়, বাড়ে বিশৃঙ্খলা, অরাজকতা, দুর্ঘটনা।

এবার নগরের ২৫৫টি মণ্ডপে দুর্গাপূজা হবে। আর বিভিন্ন উপজেলায় ১ হাজার ৮২৫টি মণ্ডপে পূজার আয়োজন হয়েছে।

পূজা মানেই ঘোরাঘুরি, আনন্দ, হৈ-হুল্লোড়। কিন্তু কেমন থাকবে পূজার প্রথমদিন মহাষষ্ঠীর আকাশ! উৎসব মাটি করা চোখ রাঙানো বৃষ্টি থাকছে না আজ। হালকা বাতাস থাকলেও গরম পড়বে না তেমন। দিনের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩১ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকার সম্ভাবনা রয়েছে। জয়নিউজকে এমনই পূর্বাভাস দিয়েছেন পতেঙ্গা আবহাওয়া অফিসের কর্মকর্তা শেখ হারুনুর রশীদ।

জয়নিউজ/আরসি

 

আরও পড়ুন
লোড হচ্ছে...