৯টি ধারা বাতিলের দাবি সম্পাদক পরিষদের

ডিজিটাল নিরাপত্তা আইন

0

সম্প্রতি পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের নয়টি ধারা নিয়ে আলোচনার নামে কোনো প্রহসন মানবে না সম্পাদক পরিষদ। আইনটির নয়টি ধারা বাতিলের দাবি জানিয়েছেন তারা। এই ধারাগুলো মুক্ত গণমাধ্যম ও স্বাধীন সাংবাদিকতার পরিপন্থি বলে মন্তব্য করেছেন তারা।

সোমবার (১৫ অক্টোবর) সকালে ডিজিটাল আইনের ৯টি ধারা সংশোধন বিষয়ে ৭ দফা দাবিতে আয়োজিত এক মানববন্ধনে এসব কথা বলা হয়। জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনটির আয়োজন করা হয়।

সম্পাদক পরিষদ ডিজিটাল নিরাপত্তা আইনের বিরোধী নয় উল্লেখ করে পরিষদের সাধারণ সম্পাদক ও ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম বলেন, পাস হওয়া আইনটি স্বাধীন সাংবাদিকতায় বড় বাধা হয়ে দাঁড়াবে।

তিনি বলেন, সাইবার জগতের লাগামহীন অবস্থা নিয়ন্ত্রণের জন্য একটি আইনের প্রয়োজন আছে। কিন্তু বর্তমানের আইনটিতে গণমাধ্যমকেও নিয়ন্ত্রণের সুযোগ রাখা হয়েছে।

আগামী সংসদ অধিবেশনে আইনটি সংশোধন করে গণমাধ্যমের স্বাধীনতা ও স্বাধীন সাংবাদিকতা নিশ্চিতের আহ্বান জানায় পরিষদ।

মানববন্ধনে মানবজমিন পত্রিকার প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, নিউএজ সম্পাদক নূরুল কবীর, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, নয়াদিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দীন, সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনিরুজ্জামান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম প্রমুখ উপস্থিত ছিলেন।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...