খাগড়াছড়িতে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের মানববন্ধন

0

পার্বত্য চট্টগ্রাম টাস্কফোর্স কর্তৃক ৮২ হাজার আদিবাসী পরিবারকে অবৈধভাবে পুনর্বাসনের প্রতিবাদে এবং গুচ্ছগ্রামে বন্দি উদ্বাস্তু বাঙালি পরিবারকে পুনর্বাসনের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ।

মঙ্গলবার (১৬ অক্টোবর) সকাল ১১টায় শহরের টাউন হলের সামনে থেকে মিছিল শুরু করে শাপলা চত্বরে মানববন্ধন করে তারা।

কর্মসূচিতে প্রধান বক্তা ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মো. আব্দুল মজিদ। তিনি বলেন, ১৯৯৭ সালের পার্বত্য চুক্তি অনুসারে ভারত প্রত্যাগত ২২ হাজার আদিবাসী পরিবারকে সম্পূর্ণভাবে পুনর্বাসন করা হয়েছে। ১৯৮৩ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত জেএসএস’র সন্ত্রাসী কর্মকাণ্ডে উদ্বাস্তু হয়েছিল ৬১ হাজার বাঙালি পরিবার। যারা এখনো গুচ্ছগ্রামেই রয়ে গেল। চুক্তির পর দীর্ঘ সময় অতিবাহিত হলেও, তাদের পুনর্বাসনে কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

আরো বক্তব্য রাখেন পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের কেন্দ্রীয় শাখার সহ-সভাপতি মো. তাহেরুল ইসলাম, জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শাহাদাৎ হোসেন কায়েস, যুগ্ম সম্পাদক রবিউল হোসেন, সদর উপজেলা শাখার সভাপতি মো. নয়ন, পৌর শাখার আহ্বায়ক মো. রাসেল।

বক্তারা ইউপিডিএফ কর্তৃক খাগড়াছড়ি জেলার রামগড়, মানিকছড়ি, সিন্দুকছড়ি ও কেয়াংঘাট এলাকার উল্টাছড়িতে বাঙালিদের ভূমি দখলের যে ষড়যন্ত্র চলছে, তা বন্ধের দাবি জানান।

জয়নিউজ/সবুজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...