বদলে গেছে পূজার আরতি

0

মণ্ডপে মা দুর্গার প্রতিমা। সামনে সমবেত ভক্তবৃন্দ। স্বাভাবিক নিয়মেই মাতৃআরাধনাই হবে চিরচেনা দৃশ্য। কিন্তু বদলে গেছে আরাধনার ভাষা। সমানে বিশাল সাউন্ড বক্সে বেজে চলেছে  ‘শিলা কি যওয়ানি, আই এম টু সেক্সি, মুন্নি বাদনাম হুয়ি, চার বোতল ভোদকা কাম মেরা রোজকা, উল্লা-উল্লা তুহে মেরি ফেন্টাসি’র রগরগে সব গান। দেহ সর্বস্ব গানেই চলছে এ যুগের মাতৃবন্দনা!

সাউন্ডবক্সের শব্দে ঢাকা পড়ছে জয়ঢাকের বোল। এই নিয়ে ঢাকি বাদল মণ্ডল আক্ষেপ প্রকাশ করে জয়নিউজকে বলেন, একসময় তার এবং তাঁর দলের খুব নাম ডাক ছিলো। সবাই অনুষ্ঠানের জন্য টাকা দিয়ে বায়না করতো, কিন্তু এখন হিন্দি গানে মেতেছে পাড়ার মণ্ডপগুলো।

চলতি পূজায় নগরের বেশ কয়েকটা মণ্ডপ সরেজমিনে ঘুরে দেখা গেল একই চিত্র। গানের সাথে চলছে বিভিন্ন থিম প্রতিযোগিতা। সেখানেও নেই কোন আরতি। দর্শনার্থীরা ভিড় ঠেলে দেখছেন শুধু আলোর কারসাজি।

দেওয়ানজি পুকুর পাড়, রুমঘাটা, চেরাগী পাহাড়ে হাতে গোণা কিছু মাণ্ডপে বাজছে ঢাক। তবে রামকৃষ্ণ মিশনে গেলেই দেখা মিলবে ধুনুচি হাতে ঢাকের তালে আরতি। মিশনের ছাত্রদের ঢাকের তালে নেচে উঠে পুরো আসকার দীঘি। সেই সাথে সবাই একসাথে গেয়ে উঠে ‘সর্ব মঙ্গল মঙ্গলে শিবে সর্বাথ সাধিকে।’

 

জয়নিউজ/শহীদ

আরও পড়ুন
লোড হচ্ছে...