আলবেদা আইয়ুব বাচ্চু

0

বাংলাদেশের সাড়াজাগানো ব্যান্ড গায়ক আইয়ুব বাচ্চু আর নেই। তাঁর মৃত্যুতে জয়নিউজ পরিবার শোকাহত। তাঁর কালজয়ী বিখ্যাত গান ‘এই রূপালী গিটার ফেলে, একদিন চলে যাবো দূরে, বহুদূরে..’ আজ আক্ষরিক অর্থেই সত্যি হয়ে কোটি বাঙালি শ্রোতাদের মন বিষন্ন করে দিলো।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর। তিনি আজ বৃহস্পতিবার সকালে স্কয়ার হাসপাতালে মারা যান। হাসপাতালের একটি সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

আইয়ুব বাচ্চু ১৯৬২ সালের ১৬ আগস্ট তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) চট্টগ্রাম জেলায় জন্মগ্রহণ করেন। তিনি একাধারে গায়ক, লিডগিটারিস্ট, গীতিকার, সুরকার, প্লেব্যাক শিল্পী। এলআরবি ব্যান্ড দলের লিড গিটারিস্ট এবং ভোকাল বাচ্চু বাংলাদেশের ব্যান্ড জগতের সবচেয়ে জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিত্বদের একজন। এর আগে তিনি দশ বছর সোলস ব্যান্ডের সঙ্গে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন।

 

সঙ্গীতজগতে আইয়ুব বাচ্চুর যাত্রা শুরু হয় ফিলিংসের মাধ্যমে ১৯৭৮ সালে। অত্যন্ত গুণী এই শিল্পী তাঁর শ্রোতা-ভক্তদের কাছে এবি (AB) নামেও পরিচিত। মূলত রক ঘরানার কণ্ঠের অধিকারী হলেও আধুনিক গান, ক্লাসিক্যাল সঙ্গীত এবং লোকগীতি দিয়েও শ্রোতাদের মুগ্ধ করেছেন।

বাচ্চুর কণ্ঠ দেওয়া প্রথম গান ‘হারানো বিকেলের গল্প’। গানটির কথা লিখেছিলেন শহীদ মাহমুদ জঙ্গী। ১৯৮০ থেকে ১৯৯০ সালে তিনি সোলস ব্যান্ডের সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৮৬ সালে প্রকাশিত রক্তগোলাপ আইয়ুব বাচ্চুর প্রথম প্রকাশিত একক অ্যালবাম।

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...