কেপিএমকে লাভজনক করতে আধুনিকায়নের সুপারিশ

0

নানা সমস্যায় জর্জরিত রাষ্ট্রায়ত্ব কর্ণফুলী পেপার মিলে (কেপিএম) আরো একটি নতুন কারখানা নির্মাণসহ পুরাতন মিলটি সচল রাখতে আধুনিকায়নের পরামর্শ দিয়েছে পার্বত্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্প্রতি কেপিএম সরেজমিনে পরিদর্শন করে এবং সংশ্লিষ্ট সকলের সাথে মতবিনিময় করে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে কেপিএমকে আবারো সচল করতে এই সুপারিশ করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

স্থায়ী কমিটির সভাপতি র আ ম ওবায়দুল মোকতাদির চৌধুরী এমপি জয়নিউজকে বলেন, দেশের কাগজের চাহিদা পূরণের লক্ষ্যে পুরাতন পেপার মিলগুলো পিপিপি/জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে চালুর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পাশাপাশি মিলে কর্মরত শ্রমিক,কর্মচারী ও কর্মকর্তাদের বকেয়া বেতন-ভাতা, অবসরপ্রাপ্তদের প্রভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি বাবদ বকেয়া পাওনা এবং ঠিকাদারী প্রতিষ্ঠানগুলোর বকেয়া বিল পরিশোধের লক্ষ্যে ভর্তুকি হিসেবে অতিরিক্ত আরো ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়ার সুপারিশ করেছে স্থায়ী কমিটি।

এছাড়াও কেপিএমের কাঁচামালের চাহিদা পূরণের উদ্দেশে মিলের অনুকূলে লাইসেন্সকৃত জমিতে উচ্চ ফলনশীল বাঁশের চাষ সম্প্রসারনের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে জন্য পরিবেশ ও বন মন্ত্রণালয় বরাবরে পরামর্শ প্রদান করা হয় স্থায়ী কমিটির রিপোর্টে।

এদিকে, কেপিএম সংকট সমাধানে সর্বশেষ পরিদর্শন পর্যালোচনা ও পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সম্প্রতি র আ ম ওবায়দুল মোকতাদির চৌধুরীর সাথে সাক্ষাৎ করেছেন স্থানীয় সংসদ সদস্য ঊষাতন তালুকদার।

 

জয়নিউজ/শহীদ

আরও পড়ুন
লোড হচ্ছে...