দস্যুতা ছেড়ে নতুন জীবন

0

অপরাধের অন্ধকার জগতে বসবাস তাদের। সাগরের উত্তাল ঢেউকে সঙ্গী করে লুটপাট, অপহরণ, খুনই ছিল তাদের কাজ। বছরের পর বছর এভাবেই কাটছিল তাদের জীবন।

এভাবে জীবন কাটানো সবসময় আতঙ্কের। যেকোনো সময় যেতে পারে প্রাণ। এরপরও আলোর দিকে হাত বাড়ানোর সাহস এতদিন কেউ করেনি। তবে এবার অন্ধকারের জাল ছিন্ন করতে তারা মরিয়া। সবকিছু ঠিকঠাক থাকলে, আগামীকাল শনিবার (২০ অক্টোবর) থেকেই শুরু হবে অর্ধশতাধিক জলদস্যু ও সন্ত্রাসীর নতুন জীবন।

পুলিশ ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়ন (র‌্যাব) সূত্রে জানা যায়, মহেশখালীতে পুলিশ ও র‌্যাবের টানা অভিযানে সুবিধা করতে পারছিল না জলদস্যুরা। বেসরকারি একটি টিভি চ্যানেলের মধ্যস্থতায় সম্প্রতি র‌্যাবের কাছে আত্মসমর্পণের প্রস্তাব পাঠায় কয়েকটি দুর্ধর্ষ সন্ত্রাসী ও জলদস্যু বাহিনী।

এতে ইতিবাচক সাড়া পাওয়ার পর শনিবার অস্ত্র হস্তান্তর ও আত্মসমর্পণের দিন ঠিক করা হয়। কাল অর্ধশতাধিক সন্ত্রাসী ও জলদস্যু আত্মসমর্পণ করতে পারে বলে আইন-শৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে।

এদিকে শনিবার দস্যুদের আত্মসমর্পণ উপলক্ষে মহেশখালীর আদর্শ স্কুল মাঠে এক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এতে যোগ দিতে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে সরাসরি মহেশখালীতে আসবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

জানা যায়, কয়েক বছর ধরে বঙ্গোপসাগরের মহেশখালী চ্যানেল সংলগ্ন এলাকায় বেড়ে যায় দস্যুতা। দস্যুদের হাতে প্রাণ হারান বেশ কয়েকজন নিরীহ মাঝি-মাল্লা। অনেক সময় দস্যুরা সাগর থেকে ট্রলার ও মাছ লুট করার পাশাপাশি মাঝি-মাল্লাদের গোপন স্থানে নিয়ে যায়। পরে মুক্তিপণের মাধ্যমে ছাড়িয়ে আনতে হয় মাঝি-মাল্লাদের।

এ কারণে প্রায় এক দশক ধরে ট্রলার মালিক এবং জেলেদের দাবি ছিল বঙ্গোপসাগরকে দস্যুমুক্ত করা। বিষয়টি নিয়ে আন্দোলনের মতো কঠোর কর্মসূচিও পালন করেছে তারা। কিন্তু কোনো ফল পাওয়া যায়নি।

অভিযান চললে দস্যুরা কিছুদিন আত্মগোপনে থাকে। পরিস্থিতি শান্ত হলে আবার নেমে পড়তো দস্যুবৃত্তিতে। সম্প্রতি আইন-শৃঙ্খলা বাহিনীর কয়েকটি অভিযানে বেশ কয়েকজন দস্যু নিহত হওয়ার পর সাগরে তাদের উৎপাত কিছুটা কমে আসে।

মহেশখালী থানার অফিসার ইনচার্জ প্রদীপ কুমার দাশ জয়নিউজকে বলেন, মহেশখালীতে সাম্প্রতিক সময়ে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে অনেক জলদস্যু ও সন্ত্রাসী নিহত হয়েছে। এতে ভয় পেয়েই মূলত তারা আত্মসমর্পণ করছে।

র‌্যাব-৭ কক্সবাজারের ইনচার্জ মেজর মেহেদি হাসান বলেন, দস্যুদের আত্মসমর্পণের বিষয়টি সত্য। শনিবার তাদের আত্মসমর্পণের কথা রয়েছে।

 

জয়নিউজ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...