ঢাবির ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিল চেয়ে রিট

0

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল বাতিল চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন হয়েছে।

ওই ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য এক শিক্ষার্থীর বাবা সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ রোববার (২১ অক্টোবর) হাইকোর্টে এই আবেদন করেন।

ফল বাতিলের পাশাপাশি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা নতুন করে নেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে তার আবেদনে।

গত ১২ অক্টোবর নেওয়া ওই ভর্তি পরীক্ষা কেন ‘অবৈধ’ ঘোষণা করা হবে না, সেই মর্মে রুল চেয়েছেন ইউনুস আলী আকন্দ। রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি কার্যক্রম স্থগিত রাখার আদেশ চেয়েছেন তিনি।

শিক্ষা সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিনকে এই রিট আবেদনে বিবাদি করা হয়েছে।

১২ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরুর পৌনে এক ঘণ্টা আগে হাতে লেখা প্রশ্নপত্রের ১৪টি ছবি এক শিক্ষার্থীর মোবাইল ফোনে আসে। প্রশ্নপত্র ফাঁসে জড়িত সন্দেহে ছয়জনকে গ্রেফতার করে পুলিশ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তদন্তের পর প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি স্বীকার করে নিলেও মঙ্গলবার (১৬ অক্টোবর) ফল প্রকাশ করে। সেখানে দেখা যায় ‘ঘ’ ইউনিটের প্রথম ১০০ জনের তালিকায় থাকা অন্তত ৭০ জন অন্য ইউনিটে ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণই হতে পারেননি।

এরপর আইন বিভাগের এক ছাত্র ফল বাতিলের দাবিতে অনশন শুরু করলে শিক্ষক-শিক্ষার্থীরা সরব হয়ে ওঠেন। বিশ্ববিদ্যালয় ছাত্র সংগঠনগুলো নতুন করে পরীক্ষা নেওয়ার দাবি তোলেন।

আইনজীবী ইউনুস আলী আকন্দ গত বুধবার ‘ঘ’ ইউনিটের পরীক্ষার ফল ২৪ ঘণ্টার মধ্যে বাতিলের দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে উকিল নোটিস পাঠন। তাতে সাড়া না পেয়ে রোববার তিনি রিট আবেদন করেন।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...