বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করবে চসিক

0

আবর্জনার সুষ্ঠু ব্যবস্থাপনা ও ব্যবহার নিশ্চিত করতে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি চসিক করপোরেশন (চসিক)। পরিবেশবান্ধব নগর গড়তে এবং বিদ্যুৎ প্ল্যান্ট স্থাপনের লক্ষ্যে এ উদ্যোগ নেয় চসিক।

রোববার (২২ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় চসিকের সম্মেলন কক্ষে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে চসিকের সঙ্গে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিপত্রে চসিকের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা ও বিউবো চট্টগ্রাম দক্ষিণ অঞ্চলের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন স্বাক্ষর করেন।

এসময় নগরপিতা বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে এই প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। প্রকল্পের উৎপাদিত বিদ্যুৎ ক্রয় করবে বিউবো। করপোরেশন বিনামূল্যে তাদের জায়গা দেবে।

নগরপিতা বলেন, আমার নির্বাচনী অঙ্গীকার ছিল নগরবাসীকে ক্লিন ও গ্রিন সিটি উপহার দেওয়া। তাই আবর্জনার সুষ্ঠু ব্যবস্থাপনা ও ব্যবহার নিশ্চিত করে পরিবেশবান্ধব নগর গড়তে বিদ্যুৎ প্ল্যান্ট স্থাপনের এই উদ্যোগ নেয়া হয়েছে। প্ল্যান্টের স্থান নির্ধারণ, টেন্ডার প্রক্রিয়াসহ আরো ২টি চুক্তি স্বাক্ষরের পর বিদ্যুৎ উৎপাদনে যেতে প্রায় ৩ বছর সময় লাগতে পারে বলে জানান তিনি।

চুক্তির শর্ত অনুযায়ী চট্টগ্রাম সিটি করপোরেশন বিনামূল্যে জায়গা প্রদান করবে। প্রতিদিন সংগৃহীত আড়াই হাজার মেট্রিক টন বর্জ্য থেকে ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে। বিনামূল্যে বিদ্যুৎ প্ল্যান্টে বর্জ্য পৌঁছে দেবে চসিক।

প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো)। এই প্রতিষ্ঠানটি বিল্ড অন অপারেট এন্ড ট্রান্সফার (বিওওটি) পদ্ধতিতে স্পন্সর ঠিক করবে।

এ সময় চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দীন আহমেদ, সচিব মো. আবুল হোসেন, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী, আইপিপির প্রধান প্রকৌশলী মাহবুবুর রহমান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মাসুদুল আলম, প্রকৌশলী রেজাউল করিম, সহকারী প্রকৌশলী ইমাম হোসেন উপস্থিত ছিলেন।

 

জয়নিউজ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...