গলেই শুরু, গলেই শেষ হেরাথের

0

ইংল্যান্ডের বিপক্ষে গল টেস্টেই শেষবারের মতো ঘূর্ণি যাদু দেখাবেন রঙ্গনা হেরাথ। টেস্ট ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল এই বাঁহাতি স্পিনারের শুরু যেখানে, সেই গলেই দিয়েছেন অবসরের ঘোষণা। ৬ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া গল টেস্টের পর সিরিজের বাকি দুটি টেস্ট খেলবেন না বলে তিনি নির্বাচকদের জানিয়েছেন।

এই শ্রীলঙ্কান কিংবদন্তিকে গল ক্রিকেট স্টেডিয়াম দু’হাত ভরে উইকেট উপহার দিয়েছে। ১৯৯৯ সালে এখানেই অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল হেরাথের। গলে ১০০ উইকেট থেকে আর একটি মাত্র উইকেট দূরে দাঁড়িয়ে হেরাথ। এই কীর্তি আছে তারই দেশি আরেক কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনের। তার জন্য পয়া ভেন্যু এই গলেই ২০১৫ ও ২০১৬ সালে যথাক্রমে ওয়ানডে ও টি-টোয়েন্টিকে বিদায় বলেছিলেন এই ঘূর্ণি তারকা।

মুত্তিয়া মুরালিধরনের ছায়ায় থাকা হেরাথের ক্যারিয়ারে গল স্টেডিয়াম টার্নি পয়েন্টও বটে। ইংল্যান্ডে লিগ ম্যাচ খেলতে থাকা হেরাথ ২০০৯ সালে ৩১ বছর বয়সে গলে ফিরেই পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেট নেন।

টেস্টে সর্বকালের সেরা উইকেট শিকারিদের তালিকায় ১০-এ থাকা এই শ্রীলঙ্কান কিংবদন্তি ৯২ ম্যাচে নিয়েছেন ৪৩০ উইকেট। ৪০ বছর বয়সী হেরাথ গল টেস্টে ৫ উইকেট পেলেই পেছনে ফেলবেন স্যার রিচার্ড হ্যাডলি (৪৩১), স্টুয়ার্ট ব্রড (৪৩৩) ও কপিল দেবকে (৪৩৪)। সেরাদের তালিকায় উঠে আসবেন ৭ নম্বরে।

টেস্টে এক ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন ৩৪বার। তার আগে আছেন অনিল কুম্বলে (৩৫), রিচার্ড হ্যাডলি (৩৬), শেন ওর্য়ান (৩৭)। ৬৭ বার ৫ উইকেট নিয়ে এই তালিকায় অনেক বাইরে মুত্তিয়া মুরালিধরন। হেরাথ ম্যাচে ১০ বা তার বেশি উইকেট নিয়েছেন ৯ বার।

জয়নিউজ/পার্থ

আরও পড়ুন
লোড হচ্ছে...