গুজব, অসত্য খবর ঠেকাবো কীভাবে?

সত্য সংবাদ পরিবেশনের পাশাপাশি সামাজিক যোগাযোগ সাইটের মাধ্যমে অসত্য খবর এবং গুজবও ছড়ায়। এটি এখন সারা বিশ্বের সমস্যা। সামাজিক যোগাযোগ সাইট ব্যবহারে তাই দরকার বাড়তি সতর্কতা ও সচেতনতা।

- Advertisement -

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে আয়োজিত সোশ্যাল মিডিয়া: ফেক নিউজ, ভেরিফিকেশন, কমিউনিটি ম্যানেজমেন্ট শীর্ষক তিনদিনের কর্মশালায় বিষয়টি উঠে আসে। জার্মানভিত্তিক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংবাদ সংস্থা ডয়েচেভেলের কারিগরি সহযোগিতায় মঙ্গলবার (২৩ অক্টোবর) থেকে শুরু হওয়া কর্মশালা চলবে আরো দুইদিন।

- Advertisement -google news follower

মঙ্গলবার সকাল ১০টায় বিভাগের সদ্য প্রতিষ্ঠিত ডিজিটাল মাল্টিমিডিয়া ল্যাবে শুরু হওয়া এই কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত আছেন বিখ্যাত সাংবাদিক কার্ল নাসম্যান। যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে কর্মশালায় অংশ নেন সহযোগী অধ্যাপক ও চবির প্রক্টর আলী আজগর চৌধুরী, সহযোগী অধ্যাপক মোরশেদুল ইসলাম, শহীদুল হক, শাহাব উদ্দীন, সহকারী অধ্যাপক আলী আর রাজীসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

গুজব, অসত্য খবর ঠেকাবো কীভাবে?
সাংবাদিক কার্ল নাসম্যান

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি আবুল কালাম আজাদ জয়নিউজকে বলেন, এই ধরনের কর্মশালা বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ সাইট ব্যবহারের উপযোগিতা ও ডিজিটাল নিরাপত্তার ব্যাপারে আমাদের সচেতন করবে। এই কর্মশালার মাধ্যমে সামাজিক যোগাযোগ সাইটের সাথে সাংবাদিকতার সংশ্লিষ্টতার বিষয়টি শিক্ষকরা বিশদে জানতে পারবেন।

- Advertisement -islamibank

কার্ল নাসম্যান মার্কিন যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া সাংবাদিক যিনি গত চার বছর ধরে ডয়েচেভেলেতে সোশ্যাল মিডিয়া ডেস্ক সমন্বয়ক হিসেবে কর্মরত। মার্কিন যুক্তরাষ্ট্রের ইউএস বার্কলে গ্র্যাজুয়েট স্কুল অফ জার্নালিজমের প্রাক্তন শিক্ষার্থী নাসম্যান বিশ্বখ্যাত টাইম, ওয়ালস্ট্রিট জার্নাল, আল জাজিরাসহ বহু সংবাদ মাধ্যমে কাজের অভিজ্ঞতায় ঋদ্ধ। এটি তার প্রথম বাংলাদেশ সফর।

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM