বারো বছরে বিডিনিউজ

শুভ জন্মদিন

0

বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম। ২০০৬ সালের ২৩ অক্টোবর বাংলাদেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্র হিসেবে যাত্রা শুরু করে এই অনলাইন সংবাদ সংস্থা।  সেই থেকে দীর্ঘ বারো বছর ধরে ধীরে ধীরে পরিসর বিস্তৃত করে যা এখন বাংলাদেশের সর্ববৃহৎ ও সবচেয়ে নির্ভরযোগ্য সংবাদ সংস্থা।

‘বিডিনিউজ’ নামে প্রতিষ্ঠানটির জন্ম ২০০৫ সালে, বার্তা সংস্থা রূপে। ২০০৬ সালে এর মালিকানা ও ব্যবস্থাপনা বদলের পর তা খোল-নলচে বদলে যায়।  বিবিসির সাবেক সাংবাদিক তৌফিক ইমরোজ খালিদীর নেতৃত্বে নতুন ব্যবস্থাপনা কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটিকে দেশের প্রথম ডটকম কোম্পানির রূপ দেয়। নতুন আঙ্গিকে এর পরিচয় হয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম নামে।

সর্ববৃহৎ অনলাইন সংবাদ সংস্থা বিডিনিউজের জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন দেশের অনলাইন ভূবনের নবীন সংবাদ সংস্থা জয়নিউবিডি’র সম্পাদক অহীদ সিরাজ চৌধুরী (স্বপন)। যুগপূর্তির ক্ষণে বাংলাদেশে সংবাদ সেবাকে ইন্টারনেট যুগে নিয়ে যাওয়ার অগ্রপথিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ফেলে আসা ১২ বছরকে বন্দি করেছে এক মিনিটের ফ্রেমে।

দ্বিভাষিক এই সংবাদপত্রটি বাংলাদেশে এমনকি বাংলা ভাষায়ও প্রথম।  শিশুদের জন‌্য প্রথম বাংলা ভাষার ওয়েবসাইট, শিশু সাংবাদিকদের প্রথম ওয়েবসাইটের পথ চলা শুরুও এর মাধ্যমে। প্রথম বাংলা মোবাইল এসএমএস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমেরই অবদান।

যুদ্ধাপরাধী জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসির দিন বিডিনিউজে ‘হিট’ ছিল প্রায় ১৭ লাখ, যা এযাবৎকালের সর্বাধিক। ফাঁসির খবর পেতে সেই রাতে ১০টা থেকে ১১টার মধ্যেই এ সাইটে আসেন দুই লাখ পাঠক। তবে গত ১৮ জুন ২০১৮ তারিখে মোবাইল ফোন ও আইআইজি অপারেটরগুলোকে একটি ই-মেইলের মাধ্যমে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওয়েবসাইটের লিংক বন্ধ করতে নির্দেশনা পাঠায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

আরও পড়ুন
লোড হচ্ছে...