দিল্লিতে নভেম্বরে আইক্যান কনফারেন্স

0

অস্ট্রেলিয়ার ডেকিন ইউনিভার্সিটি এবং ভারতের ডিএমই’র উদ্যোগে ভারতের রাজধানী নয়াদিল্লিতে বসতে যাচ্ছে চলচ্চিত্রবিদ্যা, যোগাযোগ ও সাংবাদিকতার গবেষক, শিক্ষকদের আন্তর্জাতিক সম্মেলন।

নভেম্বরের ১৬-১৮ তারিখ দিল্লি মেট্রোপলিটন এডুকেশনের মিডিয়া স্কুলের আয়োজনে এই কনফারেন্সের সহআয়োজক গুরুগোবিন্দসিং ইন্দ্রপ্রস্থ ইউনিভার্সিটি। কনফারেন্সের মূল প্রতিপাদ্য বিষয় ’ইন্ডিয়ান সিনেমা এন্ড অল্টারনেট নেটওয়ার্ক’। আয়োজকরা জানান, এতে সিনেমা গবেষক, স্কলার ও ফিল্মমেকাররাও আমন্ত্রিত।

এতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাজীব নন্দী। তিনি সুপারহিট মালায়ালাম সিনেমা `কমরেড ইন আমেরিকা’ (সিআইএ)-তে বৈশ্বিক সীমান্ত, ভারতের প্রথাগত বামপন্থি রাজনীতি এবং মানবিক সম্পর্কের উপর রচিত গবেষণা প্রবন্ধ পাঠের জন্য আমন্ত্রিত হয়েছেন। বাঙালি গবেষকদের মধ্যে অপর একটি গবেষণা প্রবন্ধে তিনি কথা বলবেন বাংলাদেশের তরুণ সমাজের উপর ফ্যাশন হুজুগ সৃষ্টিতে ভারতীয় চলচ্চিত্র এবং টিভি সিরিয়ালের প্রভাব বিষয়ক আলোচনায়। যার সহগবেষক ভারতের এমিটি ইউনিভার্সিটি কলকাতার সহকারী অধ্যাপক তৃণাঞ্জনা দাশ।

ড. সুস্মিতা বালা

দিল্লি মেট্রোপলিটন এডুকেশনের মিডিয়া স্কুলের প্রধান অধ্যাপক ড. সুস্মিতা বালা কনফারেন্স’র চেয়ারম্যান। এক ওয়েব বিজ্ঞপ্তিতে তিনি জানান, অস্ট্রেলিয়া ও ভারত দুই দেশের  সিনেমা শিল্পের বিদ্যায়তনিক গবেষণা প্রতিবেদন নানা পরিসরে উঠে আসবে। কনফারেন্সে একাধিক প্ল্যানারি সেশনসহ শতাধিক প্রবন্ধ জমা পড়েছে।

অম্বরিশ সাক্সেনা

দিল্লি মেট্রোপলিটন এডুকেশনের মিডিয়া স্কুলের এডভাইসর অম্বরিশ সাক্সেনা জানান, আইক্যানের বিগত কনফারেন্সের সফলতার ধারাবাহিকতায় এবারের আয়োজন। এতে চলচ্চিত্র ও সাংবাদিকতা বিষয়ক গবেষণা প্রকাশনা থাকবে।

আরও পড়ুন
লোড হচ্ছে...