আকাশে রঙিন ফানুস, বিহারে হাজার প্রদীপ

0

রামুর বৌদ্ধ ধর্মালম্বীরা দেশের সম্প্রীতি ও কল্যাণ কামনা করে প্রবারণা পূর্ণিমা উদযাপন করেছে। সন্ধ্যায় স্থানীয় বিহার প্রাঙ্গণে হাজার প্রদীপ প্রজ্জ্বলণ করে ও আকাশে ফানুস উড়িয়ে ভগবান সম্যক সম্বুদ্ধকে পূজা করেন বৌদ্ধরা।

ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমার প্রথম দিনে রামু উপজেলার সতেরটি বৌদ্ধ বিহারে বুদ্ধপূজা, অষ্টশীল গ্রহণ, স্বধর্মালোচনা, প্রদীপ পূজা, হাজার প্রদীপ প্রজ্জলন ও ফানুস উড়ানোর মধ্যদিয়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় এ উৎসব উদযাপন করা হয়।

সন্ধ্যায় ফানুস উড়ানোকে ঘিরে বৌদ্ধ ধর্মাবলম্বীদের পাশাপাশি অন্যান্য ধর্মাবলম্বীদের মাঝেও সাড়া পড়ে যায়। সন্ধ্যায় রামুর বিভিন্ন বিহারে ফানুস উড়ানো দেখতে শত শত মানুষ ভিড় জমায়। বিভিন্ন বৌদ্ধ গ্রাম থেকে সন্ধ্যার আঁধারে ফানুস উড়ানো হলে আকাশ আলোয় আলোয় আলোকিত হয়ে ওঠে।

রামু উপজেলা বৌদ্ধ ঐতিহ্য, সংস্কৃতি ও পুরাকীর্তি সংরক্ষণ পরিষদের সভাপতি প্রজ্ঞানন্দ ভিক্ষু জানান, আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত তিনমাস বর্ষাব্রতের পর ফানুস উড়ানো, জাহাজ ভাসাই উৎসব ও কঠিন চীবরদানের মহানন্দে শুভ প্রবারণা পূর্ণিমা উদযাপন করে বৌদ্ধরা। এ উৎসবে জাতিধর্ম নির্বিশেষে সমগ্র দেশবাসীর কল্যাণ কামনা করা হয়।

রামু উপজেলা বৌদ্ধ ঐতিহ্য, সংস্কৃতি ও পুরাকীর্তি সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক কেতন বড়ুয়া জানান, প্রবারণা পূর্ণিমা উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত রামু বাঁকখালী নদীতে ভাসানো হবে কল্পজাহাজ। বাংলাদেশ ভিক্ষু মহাসভার সহসভাপতি উপ-সংঘরাজ রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারের অধ্যক্ষ একুশে পদকপ্রাপ্ত বৌদ্ধ ভিক্ষু পন্ডিত সত্যপ্রিয় মহাথের এ অনুষ্ঠান উদ্বোধন করবেন।


 

আরও পড়ুন
লোড হচ্ছে...