আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়: ব্রাভো

0

ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন।। তবে তিনি বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ ক্রিকেট খেলে যাবেন।

৩৫ বছর বয়সী এই ক্রিকেটারের অভিষেক হয় ২০০৪ সালে। দেশের হয়ে ব্রাভো ৪০টি টেস্ট, ১৬৪ ওয়ানডে এবং ৬৬ টি-২০ টি খেলেছেন। সেপ্টেম্বর ২০১৬-এ পাকিস্তানের বিপক্ষে টি-২০ তে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন তিনি।

মিডিয়াতে প্রকাশিত এক বিবৃতিতে ব্র্যাভো বলেন, ‘আজকে আমি ক্রিকেট বিশ্বের কাছে নিশ্চিত করতে চাই যে আমি ক্রিকেটের সমস্ত ফরম্যাটে আন্তর্জাতিক ক্রিকেট থেকে আনুষ্ঠানিকভাবে অবসর গ্রহণ করেছি। ১৪ বছর আগে ওয়েস্ট ইন্ডিজের হয়ে আমার অভিষেক মুহূর্তকে স্মরণ করি। আমার এখনো মনে আছে, জুলাই ২০০৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে মেরুন ক্যাপ পেয়েছিলাম। তখন আমি যে উৎসাহ এবং আবেগ অনুভব করেছিলাম, তা আমার সারা ক্যারিয়ার জুড়েই সাথে রেখেছি।’

২০১০ সালে ব্রাভো তার শেষ টেস্ট খেলেছিলেন । কিন্তু গত কয়েক বছরে ধীরে ধীরে টি-২০ বিশেষজ্ঞে রূপান্তরিত হন। তার বড় শর্ট করার ক্ষমতা, অ্যাথলেটিক ফিল্ডিং, এবং স্লোয়ার বল টি-২০ ক্রিকেটে তাকে বিপজ্জনক করে তুলেছেন।

২০১৪ সালে তার শেষ ওডিআই ছিল ধর্মাশায় ভারতের বিপক্ষে। নাটকীয় সেই সিরিজের চতুর্থ ম্যাচ, যার পরে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা তাদের বোর্ডের বিরুদ্ধে প্রতিবাদে সফর সংক্ষিপ্ত করে দেন। ব্রাভো তখন ওডিআই দলের অধিনায়ক ছিলেন এবং টসের সময় পুরো দল তার পিছনে দাড়িয়ে প্রতীকীভাবে তার সিদ্ধান্তকে সমর্থন করেছিল।

ক্যারিবীয়ানদের হয়ে ৪০টি টেস্টে ২২০০ রানের পাশাপাশি নিয়েছেন তিনি ৮৬ উইকেট। আর ১৬৪ ওয়ানডে ক্যারিয়ারে ২৯৬৮ রানের পাশাপাশি নিয়েছেন ১৯৯ উইকেট। জাতীয় দলের জার্সিতে ৬৬ টি-২০ ম্যাচ খেলে ১১৪২ রান করার পাশাপাশি নিয়েছেন ৫২ উইকেট। ব্রাভো সব ধরনের টি-২০ খেলেছেন ৪১০টি। যেখানে তার নামের পাশে রয়েছে ৫৯৮৪ রান আর ৪৪৭টি উইকেট।

জয়নিউজ/পার্থ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...