চমক দিয়েই বাংলাদেশের টেস্ট দল ঘোষণা

0

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। যেখানে চলমান ওয়ানডে সিরিজ জিতে বাংলাদেশ দল একটু নির্ভার। ওয়ানডে সিরিজটা চলমান থাকতেই দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

টেস্টে দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান চোটের কারণে না থাকাতে দলের অধিনায়কত্বের ভার উঠেছে অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদের কাঁধে। প্রথমবারের মত বাংলাদেশ টেস্ট দলে ডাক পেয়েছেন অলরাউন্ডার আরিফুল হক, মোহাম্মদ মিঠুন ও পেসার খালেদ আহমেদ এবং স্পিনার নাজমুল ইসলাম অপু। অন্যদিকে দীর্ঘদিন পর দলে ফিরেছেন পেসার শফিউল ইসলাম।

সাফল্যের পুরস্কারটা হাতেনাতেই পেয়ে যাবেন বলে হয়তো কল্পনাতেও ভাবেননি সিলেটের পেসার খালেদ আহমেদ। চলমান এনসিএলের (ন্যাশনাল ক্রিকেট লিগ) চতুর্থ রাউন্ডে সিলেটের বিপক্ষে জয়ের জন্য ঢাকা মেট্রোর দ্বিতীয় ইনিংসে দরকার ছিল ১৯৭ রান। জয়ের পথেই ছিল তাঁরা। তবে শেষদিকের নাটকে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৩ রানের জয় তুলে নিয়েছে সিলেট বিভাগ। একাই ম্যাচে দশ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন খালেদ আহমেদ।

ম্যাচ জিতে খালেদ যখন মাঠ ছাড়ছেন ঠিক তার ঘন্টা খানেক বাদেই জানা যায় জিম্বাবুইয়ানদের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে ডাক পেয়েছেন তিনি। তবে ১৫ সদস্যের এই দলে ডাক পাওয়া নতুন আরেক ক্রিকেটার আরিফুল হক অবশ্য এখনো অবস্থান করছেন জাতীয় দলের সাথেই। বাংলাদেশের হয়ে ৬টা টি-টোয়েন্টি খেলা আরিফুল আছেন ওয়ানডে দলের অভিষেকেরও অপেক্ষায়।

প্রসঙ্গত, তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সাথে দুই ম্যাচের একটা টেস্ট ম্যাচ খেলতে গত ১৬ অক্টোবর বাংলাদেশে পৌঁছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। এখানে এসে অবশ্য খুব বেশি স্বস্তিতে নেই রোডেশিয়ানরা। কেননা একমাত্র প্রস্তুতি ম্যাচের সাথে ৩ ম্যাচ ওয়ানডের প্রথম দুই ম্যাচ হেরে ইতোমধ্যে সিরিজ হেরেছে সফরকারী। বাকি থাকা তৃতীয় ওয়ানডে ম্যাচটি শুক্রবার (২৬ অক্টোবর) মাঠে গড়াবে।

টেস্টের জন্য ঘোষিত ১৫ সদস্যের বাংলাদেশ দলঃ মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ চৌধুরী রাহি, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ মিঠুন, খালেদ আহমেদ ও নাজমুল ইসলাম অপু।

 

জয়নিউজ/শহীদ

আরও পড়ুন
লোড হচ্ছে...