চবিতে ভর্তি পরীক্ষা শুরু শনিবার

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে শনিবার (২৭ অক্টোবর)। ইতিমধ্যেই পরীক্ষার সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এবার চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটের ১ লক্ষ ৩৬ হাজার ২৪৭ জন ভর্তিচ্ছুর পরীক্ষা নেওয়া হবে দুইটি শিফটের মাধ্যমে। পরীক্ষার হলে প্রার্থীর মোবাইল ফোন, মেমোরী সম্বলিত ক্যালকুলেটর, ইলেক্ট্রনিক ডিভাইস সম্বলিত ঘড়ি ও কলম বা যেকোন ধরনের ডিভাইস রাখা সম্পূর্ণ নিষেধ। তবে এক্ষেত্রে পরীক্ষার্থীরা মেমোরি অপশন ব্যতীত ‘এফএক্স-১০০’ বা এর নিচে সাধারণ মানের ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। আর পরীক্ষাকালীন প্রার্থীর দুই কানসহ মুখমণ্ডল দৃশ্যমান রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন।

কর্তৃপক্ষ জানায়, পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি রোধে আধুনিক প্রযুক্তির ‘সিইউ অ্যান্টি প্রক্সি অ্যাপ’ ব্যবহার করবে বিশ্ববিদ্যালয়। তবে প্রশ্নফাঁসের ক্ষেত্রে কোন অভিযোগ থাকলে প্রত্যেক শিফটে পরীক্ষার্থী কক্ষে প্রবেশের ন্যূনতম ১ ঘন্টা আগে প্রমাণাদিসহ ইউনিট কো-অর্ডিনেটরের কাছে জমা দিতে হবে। এ সময়ের পরে কোন অভিযোগ গ্রহণ করা হবে না বলে জানিয়েছেন তারা।

উল্লেখ্য, ২৭ অক্টোবর (শনিবার) ‘বি’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তিযুদ্ধ। পরদিন ২৮ অক্টোবর (রবিবার) ‘ডি’ ইউনিট, ২৯ অক্টোবর (সোমবার) ‘এ’ ইউনিট, ৩০ অক্টোবর (মঙ্গলবার) ‘সি’ ইউনিট এবং ৩১ অক্টোবর (বুধবার) ‘বি১’ ও ‘ডি১’ উপ-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১ম শিফটে পরীক্ষার্থীদের সকাল ৯.৪৫ মিনিটে এবং ২য় শিফটে দুপুর ২.৪৫ মিনিটে কেন্দ্রে প্রবেশ করতে হবে। একইভাবে ‘বি-১’ উপ-ইউনিটে সকাল ১০টায় এবং ‘ডি-১’ উপ-ইউনিটে বেলা ২.৩০ মিনিটে কেন্দ্রে প্রবেশ করতে হবে।

জয়নিউজ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...