কৃষিঋণ আরো সহজ করতে হবে: ফজলে কবির 

0

কৃষক বাংলাদেশের অর্থনীতির মেরুদণ্ড। কৃষক বাঁচলে দেশের অর্থনীতি বাঁচবে। কেন্দ্রীয় ব্যাংক চাই কৃষিঋণ নিতে গিয়ে কৃষক যাতে হয়রানির শিকার না হয়। কৃষিঋণ আরো সহজ করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির শনিবার (২৭ অক্টোবর) সকাল ১১টায় বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম কার্যালয়ের সম্মেলনকক্ষে ‘কৃষি ও পল্লীঋণ সহজীকরণ প্রকল্প’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।

বাংলাদেশ অর্থনীতিতে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে ফজলে কবির বলেন, ২০২৪ সালের মধ্যে বাংলাদেশ উন্নয়শীল দেশে পরিণত হবে। সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে দেশ। একইসঙ্গে কৃষিখাতের উন্নয়ন হবে। আমাদের মৌলিক চাহিদার ৪০ শতাংশ আসে কৃষিখাত থেকে। এ খাতকে আরো গবেষণার মাধ্যমে এগিয়ে নিয়ে যেতে  হবে। কৃষককে কম সুদে ঋণ দিতে হবে।

তিনি বলেন, বিশ্বায়নের  যুগে প্রযুক্তির সহযোগিতায় কৃষকের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে চাই। টেকসই উন্নয়ন (SDG) লক্ষ্যমাত্রা ২০৩০ সামনে রেখে দারিদ্র্য বিমোচনে আমরা অঙ্গীকারাবদ্ধ। বঙ্গবন্ধুর কৃষি ভাবনার আলোকে তাঁরই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার সরকার কল্যাণধর্মী ও কৃষকবান্ধব উন্নয়ননীতি গ্রহণ করে চলেছে।

গভর্নর বলেন ,২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের আগেই উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্য নিয়ে শেখ হাসিনার সরকার জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে সক্ষম হবে।

এর আগে সভায় প্রকল্প  উপস্থাপন করেন তছলিমা ইয়াছমিন।  তিনি বলেন, চট্টগ্রামের ১৫টি উপজেলায় ‘কৃষি ও পল্লীঋণ সহজীকরণ’ প্রকল্প শীর্ষক কর্মশালা সম্পন্ন হয়েছে। ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারে গিয়ে  কৃষক অনলাইনে আবেদন করতে পারবে। একদিনের মধ্যে কৃষক এই ঋণ পাবে। ওয়েবসাইটের মাধ্যমে  www.onlinekrishi.gov.bd ক্লিক করে ফরম নিবন্ধন করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম নির্বাহী পরিচালক এস এম  রবিউল হাসানের  সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন  প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব  মো. মোস্তাফিজুর রহমান, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. শামসু উল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক চট্টগ্রাম (সার্বিক)  হাবিবুর রহমান।

প্রকল্পটির উদ্ভাবন করেন  অগ্রণী ব্যাংক হাটহাজারী শাখার ব্যবস্থাপক মো. জসিম উদ্দিন । উপস্থিত ছিলেন সরকারি-বেসরকারি ব্যাংক ম্যানেজাররা।

জয়নিউজ/ কাউছার/ আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...