টেস্ট দলে রোহিত, টি-২০তে নেই ধোনি

0

ভারতের অন্যতম প্রতিভাবান খেলোয়াড় রোহিত শর্মা। কিন্তু টেস্টে রোহিত তার প্রতিভার স্বাক্ষর রাখতে পারেননি। আসন্ন অস্ট্রেলিয়া সফরে আবার দলে ডাকা হয়েছে রোহিতকে। অন্যদিকে ক্যারিয়ারে প্রথমবারের মত দল থেকে বাদ পড়লেন মহেন্দ্র সিং ধোনি। নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ সিরিজের দলে রাখা হয়নি উইকেটরক্ষক এই ব্যাটসম্যানকে।

ধোনির বাদ পড়া প্রসঙ্গে ভারতের প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ বলেন, ‘টি-২০ দলে ধোনির এটিই শেষ নয়’।

তবে উইকেটের পেছনে ধোনির ব্যাকআপ প্রস্তুত করতেই এই ৬টি ম্যাচের জন্য ঋষব প্যান্ত ও দিনেশ কার্তিককে নেওয়া হয়েছে। ২০০৬ সালে টি-২০ অভিষেকের পর ভারতের ১০৪টি ম্যাচের মধ্যে ৯৩টিতেই খেলেছেন ধোনি। এ সময় ১২৭ স্ট্রাইক রেটে রান তুলেছেন ১৪৮৭। সঙ্গে উইকেটের পেছনে ৫৪টি ক্যাচ ও ৩৩টি স্ট্যাম্পিং করেছেন।

৪ নভেম্বর শুরু হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ম্যাচের টি-২০ সিরিজ। ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের টি-২০ দল: রোহিত শর্মা (অধিনায়ক শুধুমাত্র ওয়েস্ট ইন্ডিজ সিরিজে), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক শুধুমাত্র অস্ট্রেলিয়ার সিরিজে), দিনেশ কার্তিক, মানিশ পাণ্ডে, শ্রেয়াস আইয়ার, ঋষব প্যান্ত, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুজভেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ভুবেনশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, খলিল আহমেদ, উমেশ যাদব, শাহবাজ নাদিম (শুধুমাত্র ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে)।

অন্যদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ১৮ সদস্যের ভারতীয় দলও ঘোষণা করা হয়েছে। দলে ডাকা হয়েছে রোহিত শর্মা, মুরালি বিজয় ও পার্থিব প্যাটেলকে। টেম্পারিং ইস্যুর পর এখনো দল হিসেবে অস্ট্রেলিয়া তেমন সুবিধা করতে পারেনি। তাই কঠিন অজি সফরে এইবার আঁটঘাট বেঁধে নামতে চাইবে ভারত। অস্ট্রেলিয়ার পেস বান্ধব উইকেটের কথা বিবেচনা করে দলে রাখা হয়েছে জসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা ও উমেশ যাদবকে। টেস্ট দলে স্পিনার হিসেবে অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার সঙ্গে থাকছেন তরুণ লেগ স্পিনার কুলদীপ যাদব। এশিয়া কাপে পাওয়া ইনজুরির কারণে ভারতের কোনো দলেই ফিরতে পারেননি অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।

আগামী ১২ ডিসেম্বর অ্যাডিলেডে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত। ভারতের টেস্ট দল: বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, লোকেশ রাহুল, পৃথ্বীশ, চেতশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), হুনুমা বিহারি, রোহিত শর্মা, ঋষব প্যান্ত, পার্থিব প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা, উমেশ যাদব, জসপ্রিত বুমরাহ, ভুবনশ্বর কুমার।

জয়নিউজ/পার্থ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...