‘শ্রমজীবী মানুষের পাশে থাকাই বিল্সের লক্ষ্য’ 

0

শ্রমজীবী মানুষের স্বার্থ ও প্রয়োজনীয়তাকে প্রাধান্য দিয়ে এবং শ্রম সেক্টরের বিদ্যমান বাস্তবতাকে বিবেচনায় রেখে সব কাজের পরিকল্পনা ও পরিচালনা করতে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিল্স) অঙ্গিকারাবদ্ধ। মূলধারার ট্রেড ইউনিয়ন সংগঠনসমূহের সহযোগিতায় বিল্স বিগত দু’ দশক যাবত কাজ করে যাচ্ছে।

রোববার (২৮ অক্টোবর) নগরের মোমিন রোডস্থ সাফরান রেষ্টুরেন্টে বিল্সের এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এসময় সংগঠনটি চট্টগ্রামে ২০১৬-২০১৮ মেয়াদের বিগত ৬ মাসের কার্যক্রম ও অগ্রগতি পর্যালোচনা এবং ভবিষ্যত কার্যক্রম তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিল্স-এর সম্পাদক বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি শ্রমিক নেতা এ এম নাজিমউদ্দিন ও জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক মু. শফর আলী, বিল্স সদস্য ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা সভাপতি তপন দত্ত, বিল্স চট্টগ্রামের পক্ষে পাহাড়ী ভট্টাচার্য ও রিজয়োনুর রহমান খান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মু. শফর আলী। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন শ্রমিক নেতা তপন দত্ত ও এ এম নাজিমউদ্দিন।

সংবাদ সম্মেলনে বলা হয়, বিল্স এপ্রিল ২০১৬-তে চট্টগ্রামে একটি লেবার রিসোর্স এন্ড সাপোর্ট সেন্টার স্থাপন করে। এর ফলে ৩ বছর যাবৎ সাধারণ শ্রমজীবী ও তাদের পরিবারকে শ্রমিক অধিকার ও নিরাপত্তা ইস্যুতে অবহিতকরণ, তৃণমূল ট্রেড ইউনিয়ন সংগঠকদের নেতৃত্বের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান, ফলোআপসহ বিবিধ কার্যক্রম পরিচালনায় সহযোগিতা করা সহজ হয়েছে। এছাড়াও বিল্স ভুক্তভোগী শ্রমিকদের প্যারালিগ্যাল সহায়তা প্রদান, গুরুত্বপূর্ণ শ্রম-ইস্যুতে নিয়মিত আলোচনা সভা-গোল-টেবিল-সেমিনার আয়োজন, বিভিন্ন জাতীয় ও আর্ন্তজাতিক দিবসমূহ উদযাপন, চট্টগ্রাম-ভিক্তিক বিল্স-বুলেটিন ও মাসিক প্রেস ক্লিপিংস প্রকাশনার কাজ করে।

পাশাপাশি, প্রতি বছর বিল্স চট্টগ্রামে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা মেলা এবং বিল্স কার্যক্রমের সঙ্গে সম্পৃক্তদের নিয়ে বার্ষিক সম্মেলন আয়োজন ও অব্যাহত রেখেছে। বিল্স তরুণ শিক্ষার্থীদের নিয়ে ইর্ন্টানশীপ প্রোগ্রামও করে থাকে।

নেতৃবৃন্দ এ ব্যাপারে চট্টগ্রামের শ্রমজীবী মানুষসহ নাগরিক সম্প্রদায়ের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে সংবাদ সম্মেলনে প্রত্যাশা ব্যক্ত করেন।

ব্রিফিংয়ে ২০১৬-২০১৮ মেয়াদের কার্যক্রমের পাশাপাশি বিল্স-এলআরএসসি ব্যবহারকারীগণের বার্ষিক সম্মেলনসহ আগামীতে অনুষ্ঠিতব্য কতিপয় কার্যক্রম সম্পর্কেও অবহিত করা হয়।

 

জয়নিউজ/পার্থ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...