পরিবার পরিকল্পনা নিয়ে প্রশিক্ষণ কর্মশালা 

গার্মেন্টস সেক্টরে টেকসই পরিবর্তন আনতে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন এম এ লতিফ এমপি।

- Advertisement -

সোমবার (২৯ অক্টোবর) বিকেএমইএ চট্টগ্রাম কার্যালয়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তর ও মেরী স্টোপস বাংলাদেশের যৌথ উদ্যোগে আয়োজিত দুই দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম-১১ আসনের সাংসদ এম এ লতিফ এমপি একথা বলেন। গার্মেন্টস শিল্পে কর্মরত ব্যবস্থাপক, মেডিকেল অফিসার, নার্স ও প্যারামেডিক্সদের পরিবার পরিকল্পনা পদ্ধতি জানাতে এ কর্মশালার আয়োজন করা হয়।

- Advertisement -google news follower

এম এ লতিফ বলেন, মানসম্মত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত ৮০ শতাংশ শ্রমিক তাদের নিজস্ব কারখানা থেকে এই প্রকল্পের আওতায় যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার সেবা, পরিবার পরিকল্পনা পদ্ধতি, অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ ও ঝুঁকি, মেনস্ট্রুয়েশন প্রভৃতি বিষয়ে সেবা পাবেন।

তিনি আরো বলেন, গার্মেন্টস সেক্টরে টেকসই পরিবর্তন আনতে সরকারি-বেসরকারি সংস্থা ও এসোসিয়েশনকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

- Advertisement -islamibank

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রামের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের রিজিওনাল কনসালটেন্ট ডা. শেলী নার্গিস, মেরী স্টোপস বাংলাদেশের টিম লিডার খালেদা ইয়াসমিন, বিকেএমইএ চট্টগ্রাম কার্যালয়ের সিনিয়র যুগ্ম সচিব মো. আলতাফ উদ্দিন।

কর্মশালায় অনিরাপদ গর্ভধারণ রোধ ও নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে কর্মরত বিবাহিত মহিলা শ্রমিকদের বিনামূল্যে পরিবার পরিকল্পনার পণ্যসামগ্রী প্রদান করা হয় এবং কারখানায় সেবাপ্রদানের দায়িত্বপ্রাপ্ত ডাক্তার, নার্স, প্যারামেডিক্স ও ব্যবস্থাপকদের প্রশিক্ষণ প্রদান করা হয়।

দুই দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় ৭০ জন ব্যবস্থাপক, রেজিস্টার্ড ডাক্তার, প্যারামেডিক্স ও নার্স অংশগ্রহণ করেন।

 

জয়নিউজ/ফয়সাল/জুলফিকার

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM