স্ট্যাচু অব ইউনিটি উন্মোচিত

0

দীর্ঘ পাঁচ বছর পর উন্মোচিত হলো বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি ‘স্ট্যাচু অব ইউনিটি’। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মূর্তিটি উন্মোচন করেন। ৫৯৭ ফুট উঁচু এই মূর্তি তৈরির কাজ শুরু হয়েছিল ২০১৩ সালের অক্টোবরে।

‘একতা মূর্তি’ বা ‘স্ট্যাচু অব ইউনিটি’ নামের এই মূর্তিটি ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা সর্দার বল্লভভাই প্যাটেলের নর্মদা বাঁধের কাছে গড়ে তোলা হয়েছে। ২২,০০০ বর্গমিটার অঞ্চলজুড়ে শুধু এই মূর্তিই নয়, রয়েছে একটি কৃত্রিম হ্রদও। গুজরাট রাজ্যের রাজপিপলা অঞ্চলে এই মূর্তি নির্মাণে নিযুক্ত হয়েছিলেন তিন হাজারেরও বেশি শ্রমিক।

স্বাধীন ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন বল্লভভাই প্যাটেল। দৃঢ় নেতৃত্বগুণের কারণে তাঁর নাম হয় সর্দার বল্লভভাই প্যাটেল। একটি ঐক্যবদ্ধ ভারত গঠনের উদ্দেশ্যে নিবেদিতপ্রাণ প্যাটেলকে ভারতের ‘আয়রন ম্যান’ বা লৌহমানবও বলা হয়ে থাকে। এ কারণেই বল্লভভাইয়ের এই মূর্তি গড়তে প্রয়োজন পড়েছে ৫,০০০ টনেরও বেশি লোহা ও ২,০০০ টন তামা!

প্রাথমিকভাবে এই মূর্তি গড়ার খরচ নির্ধারণ হয় তিন হাজার কোটি ভারতীয় টাকা। পরে বিখ্যাত প্রকৌশলী সংস্থা লারসেন অ্যান্ড টুবরো এই দায়িত্ব পেলে খরচ কমে দাঁড়ায় ২,৯৮৯ কোটি টাকায়।

২০১৮ সালে এই মূর্তিটি দিনের আলো দেখলেও এর পরিকল্পনা কিন্তু বহুদিন আগের। ‘সর্দার বল্লভভাই প্যাটেল একতা ট্রাস্ট’ নামের একটি সংস্থা ২০১০ সালে এই প্রকল্পের ঘোষণা করে। এই প্রকল্পের সাথে পরে লারসেন অ্যান্ড টুবরো ছাড়াও যুক্ত হয় বেশ কিছু বিদেশি সংস্থা।

জয়নিউজ/হিমেল ধর/ আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...