রামগড় তথ্য অফিসের প্রেস ব্রিফিং

0

রামগড় তথ্য অফিস বৃহস্পতিবার (১ নভেম্বর) সকালে সরকারের সাফল্য অর্জন ও উন্নয়ন ভাবনা বিষয়ে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে এক ব্রিফিংয়ের আয়োজন করে।

ব্রিফিংয়ে স্বাগত বক্তব্যে তথ্য কর্মকর্তা বিশ্বনাথ মজুমদার বর্তমান সরকারের নানা সাফল্য বিষয়ে আলোকপাত করেন। তিনি বলেন, শিক্ষা স্বাস্থ্য ও রাজনীতিতে নারী-পুরুষ সমতা নিশ্চিতকরণে বাংলাদেশ অনেক এগিয়েছে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আমাদের অবস্থান দ্বিতীয়। গত পাঁচ বছরে কর্মক্ষেত্রে নারীর উপস্থিতি বেড়েছে ৩০ শতাংশ। মোট আর্থিক প্রতিষ্ঠানের ৭.২১ শতাংশের প্রধান কর্মকর্তা হচ্ছেন নারী। রাজনৈতিক ক্ষমতায়নে নারীর অবস্থান দশম। ২০২৫ সালের মধ্যে রাজনীতিতে ৩৩ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করার প্রচেষ্টা অব্যাহত আছে।

উন্নয়নশীল দেশের মর্যাদা প্রসঙ্গে তিনি বলেন, স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছে বাংলাদেশ। জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের মানদ- অনুযায়ী স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের জন্য একটি দেশের মাথাপিচু আয় কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার হতে হয়। আমাদের ১৭৫২ মার্কিন ডলার। মানবসম্পদ সূচক ৭২.৯। দরকার ৬৬। অর্থনৈতিক ভঙ্গুরতা সূচকে ৩২ এর নিচে থাকতে হয়, বাংলাদেশের রয়েছে ২৪.৮। উল্লেখ্য, তিনটি সূচকের যে কোনো দুইটি অর্জন করলেই উন্নয়নশীল দেশের মর্যাদা পাওয়া যায়। বাংলাদেশ তিনটিই অর্জন করেছে।

আলোচনায় অংশ নেন প্রেসক্লাব সভাপতি শ্যামল রুদ্র, সাধারণ সম্পাদক বেলাল হোসাইন, কোষাধ্যক্ষ শুভাশীষ দাশ, সাংবাদিক নিজাম উদ্দিন লাভলু প্রমুখ।

জয়নিউজ/শ্যামল/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...