ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্স উদ্ধার

0

জাভা সাগরে বিধ্বস্ত হওয়া ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের ব্ল্যাকবক্সের সন্ধান পেয়েছেন বলে দাবি করেছেন উদ্ধারকারীরা। তিনদিন অনুসন্ধানের পর এই দাবি করেন তারা। গত ২৯ অক্টোবর সকালে ১৮৯ যাত্রী নিয়ে জাকার্তা থেকে উড্ডয়নের ১৩ মিনিট পর জাভা সাগরে বিধ্বস্ত হয় বিমানটি। বিধ্বস্তের পরই সাগরে ডুবে যাওয়ায় বিমানের কোনো সন্ধান পাওয়া যাচ্ছিল না।

বৃহস্পতিবার (১ নভেম্বর) সকালে ইন্দোনেশিয়ার জাতীয় পরিবহন নিরাপত্তা প্যানেলের উপ-প্রধান হারিয়ো সাতমিকো বলেন, তারা একটি সংকেত ধরতে পেরেছেন, যা ব্ল্যাক বক্স থেকে আসছে বলে তাদের ধারণা।

ডুবুরি দলের এক সদস্য বলেছেন, কমলা রংয়ের ব্ল্যাক বক্সটি তারা অক্ষত অবস্থাতেই পেয়েছেন। তবে সেটি ককপিট ভয়েস রেকর্ডার নাকি ফ্লাইট ডেটা রেকর্ডার তা নিশ্চিত করতে পারেননি তিনি।

এখন পর্যন্ত কেবল উড়োজাহাজটির ছোট ছোট টুকরো পাওয়া গেছে বলে জানিয়েছেন এই ডুবুরি।

অল্প কয়েকজনের মৃতদেহ, ব্যক্তিগত সামগ্রী এবং বিমানের কয়েকটি টুকরো সাগরে পাওয়া গেলেও বিমানে থাকা বেশিরভাগ লোক এবং বিমানটির কোনো সন্ধান পাওয়া যায়নি।

বিমানে থাকা ১৮৯ জনের মধ্যে ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রণালয়ের ২০ জন কর্মকর্তা ছিলেন। এছাড়া ইন্দোনেশিয়াসহ অন্য দেশের নাগরিকরাও বিমানটিতে ছিলেন। বিমানটি পরিচালনার দায়িত্বে ছিলেন ৩১ বছর বয়সি ভারতীয় পাইলট।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...