বৃষ্টি আইনে বাংলাদেশের যুবাদের জয়

0

তিন কিশোর পেসার শাহিন আলম, শরিফুল ইসলাম ও মৃত্যুঞ্জয় চৌধুরীর নিয়ন্ত্রিত বোলিংয়ে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল সংগ্রহ করে ১৯২ রান। সল্প রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে বাজে শুরুর কারণে হাতছাড়া হতে বসেছিল জয়ের সহজ সুযোগ। শেষ পযর্ন্ত দুই মিডল অর্ডার ব্যাটসম্যান শামিম হোসেন ও আকবর আলীর দৃঢ়তায় বৃষ্টি আইনে নাটকীয় জয় পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

বৃহস্পতিবার (১ নভেম্বর) দ্বিতীয় যুব ওয়ানডেতে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৮ রানে জিতেছে বাংলাদেশ। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল তৌহিদ হৃদয়ের দল। প্রথম ওয়ানডে বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল।

ডাম্বুলার রনগিরি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে বৃষ্টির জন্য ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ৪৩ ওভারে। নির্ধারিত ওভারে স্বাগতিকরা ৯ উইকেট হারিয়ে করে ১৯২ রান।

১২৪ বলে ৭ চারে ৮৩ রানের ইনিংস খেলেন ওপেনার নাভোন পারানাভিথানা। তার দায়িত্বশীল ব্যাটিং দলকে নিয়ে যান দুইশ রানের কাছে। পঞ্চম উইকেটে তার সঙ্গে ৭১ রান জুটি গড়া অভিশকা থারিন্ডু ফেরেন ৫০ বলে ৪৩ রান করে।

লঙ্কানদের মিডল অর্ডারকে কাঁপিয়ে দেওয়া শাহিন ৪ উইকেট নেন ৪৩ রানে। বাঁহাতি পেসার শরিফুল ৪৯ রানে নেন ৩ উইকেট।

রান তাড়ায় বাংলাদেশের শুরটা ছিল বাজে। দশম ওভারে ৪৩ রানের মধ্যে ফিরে যান প্রথম চার ব্যাটসম্যান। দুই অঙ্কে যেতে পারেননি আগের ম্যাচে ঝড়ো ফিফটি করা ওপেনার তানজিদ হাসান ও অধিনায়ক তৌহিদ। দুই অঙ্ক ছোঁয়া মাহমুদুল হাসান ও অমিত হাসানকে বিদায় করেন পারানাভিথানা।

খাদের কিনারা থেকে দলকে টেনে তোলেন শামিম-আকবর। তাদের ব্যাটে শুরুর ধাক্কা সামলে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ।

বৃষ্টির বাধায় বাংলাদেশ ইনিংসের ২০ ওভার ৪ বল পর খেলা বন্ধ হয়ে যায়। এরপর আর খেলা সম্ভব না হলে জিতে যায় বাংলাদেশ। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে সে সময় জয়ের জন্য ৯৩ রান প্রয়োজন ছিল অতিথিদের, বাংলাদেশের স্কোর ছিল সে সময় ১০১/৪।

শামিম ৪৩ বলে অপরাজিত থাকেন ২৭ রানে। কিপার ব্যাটসম্যান আকবর ৩৬ বলে অপরাজিত থাকেন ৩০ রানে।

আগামী শনিবার একই ভেন্যুতে হবে তৃতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল: ৪৩ ওভারে ১৯২/৯ (পারানাভিথানা ৮৩, প্রেমাদাসা ৪, শামাজ ১২, পেরেরা ২৩, দিনুশা ২, থারিন্ডু ৪৩, গামাগে ২, ভিজেসিংহে ৫, ডি সিলভা ৩, সঞ্জয়া ০*; শরিফুল ৩/৪৯, শাহিন ৪/৪৩, মৃত্যুঞ্জয় ২/৪২, শামিম ০/২৯, তৌহিদ ০/৮, রকিবুল ০/১৮)

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ২০.৪ ওভারে ১০১/৪ (তানজিদ ৪, মাহমুদুল ১৩, তৌহিদ ৫, আমিত ১৩, শামিম ২৭*, আকবর ৩০*; ভিজেসিংহে ০/২৫, ড্যানিয়েল ২/১৫, পারানাভিথানা ২/৩১, ডি সিলভা ০/১৬, সঞ্জয়া ০/১৪)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে বাংলাদেশ ৮ রানে জয়ী

জয়নিউজ/পার্থ

আরও পড়ুন
লোড হচ্ছে...