কথা রাখলেন রেলমন্ত্রী

নতুন একজোড়া ট্রেন পেল দক্ষিণ চট্টগ্রাম

0

নতুন একজোড়া ট্রেন নিয়ে দোহাজারী আসছেন রেলমন্ত্রী মুজিবুল হক! দক্ষিণ চট্টগ্রামের হাজার হাজার যাত্রীর যোগাযোগ সংকট নিরসনে চট্টগ্রাম-দোহাজারী লাইনে দুটি যাত্রীবাহী ট্রেন সংযোজন করতে যাচ্ছে বাংলাদেশ রেল কর্তৃপক্ষ। শনিবার (৩ নভেম্বর) সকাল ১১টায় পটিয়া রেল স্টেশনে এক অনুষ্ঠানের মাধ্যমে ট্রেন দুটির উদ্বোধন করবেন মন্ত্রী। ২০১৩ সালের ৫ মে চট্টগ্রামের এক অনুষ্ঠানে রেলমন্ত্রী এই রুটে নতুন ট্রেন চালুর ঘোষণা দিয়েছিলেন।

চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত ৪৬ কিলোমিটারের এই রেলপথে আগে থেকেই ছিল দুটি ট্রেন। কিন্তু প্রয়োজনের তুলনায় তা ছিল অপর্যাপ্ত। এই রুটে রেলের সংখ্যা বৃদ্ধির দাবি ছিল দীর্ঘদিনের। তাই নতুন একজোড়া ট্রেন চালুর খবরে স্বস্তি ফিরেছে দক্ষিণ চট্টগ্রামের হাজার হাজার যাত্রীর।

চট্টগ্রাম দক্ষিণ জেলা যাত্রী কল্যাণ পরিষদের প্রধান উপদেষ্টা স. ম. ইউনুস জয়নিউজকে বলেন, বর্তমানে চাহিদার তুলনায় রেলের সংখ্যা খুবই নগণ্য। আমরা এই রুটে চারটি ট্রেনের দাবি জানিয়েছিলাম। কারণ, দক্ষিণ চট্টগ্রামের যাত্রীদের শহরমুখিতা বেড়েছে। প্রতিদিন শ্রমিক এবং ছাত্রদের পাশাপাশি অফিসগামী প্রচুর মানুষ রয়েছে। বাসে যাতায়াতে দীর্ঘ যানজট, পরিবহন খরচ ও বাড়তি সময়সহ নানা ভোগান্তির শিকার হন তারা। নতুন ট্রেন চালুর পাশাপাশি রেললাইন সংস্কারেরও দাবি জানান তিনি।

বাংলাদেশ রেলওয়ের সহকারী চিফ অপারেটিং সুপারিন্টেনডেন্ট (চট্টগ্রাম পূর্ব) মো. ওমর ফারুক জয়নিউজকে বলেন, দক্ষিণ চট্টগ্রামের হাজার হাজার যাত্রীর কথা বিবেচনা করে চট্টগ্রাম-দোহাজারী রুটে বর্তমানে চলাচলরত একজোড়ার পাশাপাশি আরো একজোড়া ট্রেন চালু হচ্ছে। শনিবার রেলমন্ত্রী মুজিবুল হক এর উদ্বোধন করবেন।

এখন হতে এ রুটে নতুন সময়সূচি অনুযায়ী সকাল বিকাল দুইজোড়া লোকাল ট্রেন চলাচল করবে। একটি ট্রেন সকাল ৬.৪০ মিনিটে দোহাজারী থেকে ছেড়ে চট্টগ্রাম রেল স্টেশন পৌঁছাবে সকাল ৯.৪০ মিনিটে। এটি আবার সকাল ১১টায় চট্টগ্রাম রেল স্টেশন থেকে ছেড়ে দোহাজারী পৌঁছাবে দুপুর ২টায়। অপর ট্রেনটি বিকাল ৩টায় দোহাজারী থেকে ছেড়ে চট্টগ্রাম রেল স্টেশন পৌঁছাবে সন্ধ্যা ৬টায়। এটি আবার সন্ধ্যা ৭টায় চট্টগ্রাম রেল স্টেশন থেকে ছেড়ে দোহাজারী পৌঁছাবে রাত ১০টায়। তবে সার্ভিসিং এর প্রয়োজনে শুক্রবার একজাড়া ট্রেনের সাপ্তাহিক বন্ধ থাকবে বলেও জানান তিনি।

২০১৩ সালের ৫ মে চট্টগ্রামের এক অনুষ্ঠানে রেলমন্ত্রী এই রুটে ডেমু ট্রেন চালুর ঘোষণা দিয়েছিলেন। দক্ষিণ চট্টগ্রামবাসী ডেমু ট্রেন না পেলেও দীর্ঘ পাঁচবছর পর পেতে যাচ্ছে নতুন একজোড়া ট্রেন। বর্তমানে এ লাইনে চলাচলরত ট্রেনটি দক্ষিণ চট্টগ্রামের দোহাজারী স্টেশন থেকে সকাল ৬টা ৪০ মিনিটে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যায়। আবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম থেকে দোহাজারীর উদ্দেশে ছেড়ে আসে।।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ১৯৫০ সালের দিকে দোহাজারী-চট্টগ্রাম লাইনে যাত্রীবাহী ছয় জোড়া রেল চলাচল শুরু হয়। নানা অজুহাত ও লোকসানের কারণে ৯০ দশকের দিকে একযোগে তা বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীতে যাত্রীদের দাবির প্রেক্ষিতে একজোড়া ট্রেন চালু হলেও ২০০০ সালে তা বেসরকারি খাতে দিয়ে দেওয়া হয়। ২০০২ সালে তা আবার বুঝে নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। ২০১৩ সাল থেকে এ লাইনে দোহাজারি পাওয়ার প্ল্যান্টের জন্য ফার্নেস তেলবাহী ওয়াগন ট্রেন চলাচল শুরু হয়।

জয়নিউজ/ফরহান অভি/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...