‘যুথবদ্ধ তারুণ্যের শক্তি সাম্প্রদায়িকতাকে রুখবে’

0

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে দেশ ও মুক্তিযুদ্ধবিরোধী শক্তি মাথাচাড়া দিয়ে উঠতে পারে এমন আশঙ্কা প্রকাশ করে সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেছেন, যুথবদ্ধ তারুণ্যের শক্তি দিয়ে অশুভ সাম্প্রদায়িকতাকে রুখতে হবে।

শনিবার (৩ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবে সম্প্রীতি বাংলাদেশের সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, জাতীয় জীবনে ঘনিয়ে এসেছে অমানিশার কালো ছায়া। তবে আমরা জেগে আছি। সামনে আরেকটি নির্বাচন। তাই মনে পড়ছে ২০০১ সালের নির্বাচন পরবর্তী সময়ের ভয়াবহতার কথা। ২০১৩-১৪ সালের স্মৃতিও আমাদের জন্য সুখকর নয়। নির্বাচন সামনে রেখে কোনো অপশক্তি যেন অঘটন ঘটাতে না পারে, সেদিকে দৃষ্টি রাখতে হবে। ধর্ম-বর্ণ-লিঙ্গ পরিচয়ে কেউ যেন নিগ্রহের শিকার না হয়, সে ব্যাপারেও সতর্ক থাকতে হবে। নির্বাচনের আগে সম্প্রীতির বার্তা নিয়ে আমরা মানুষের কাছে যাব। আমার ভোট আমি দেব, তবে অবশ্যই মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে দেব।

আন্দোলন-সংগ্রামের সূতিকাগার বীর-চট্টলা অসাম্প্রদায়িক চেতনার পবিত্র ভূমি উল্লেখ করে তিনি বলেন, রোববার (৪ নভেম্বর) চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সম্প্রীতি বাংলাদেশের উদ্যোগে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হবে। ড. অনুপম সেনের সভাপতিত্বে সমাবেশে চট্টগ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত থাকবেন।

তিনি জানান, বাঙালির অসাম্প্রদায়িক আদর্শকে সামনে রেখে গত ৭ জুলাই ঢাকার জাতীয় জাদুঘর মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে সম্প্রীতি বাংলাদেশ। তরুণদের মধ্যে বিশেষ করে দেশের বিশ^বিদ্যালয়গুলোতে সম্প্রীতি বাংলাদেশ দারুণ সাড়া ফেলেছে। ব্যবসায়ী এবং প্রবাসী বাঙালিদের অর্থায়নে আমরা এগিয়ে চলেছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কবি-সাংবাদিক রাশেদ রউফ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সাংবাদিক এম নাসিরুল হক, চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, বাংলাদেশ জন্মাষ্টমী পরিষদের সম্পাদক গৌরাঙ্গ দে, সাংস্কৃতিক সংগঠক অনুপ সাহা, আবৃত্তিশিল্পী মো. মুজাহিদুল ইসলাম।

জয়নিউজ/পার্থ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...