২০ বছর পেরিয়ে প্রথম আলো

0

রোববার (৪ নভেম্বর ২০১৮) দৈনিক প্রথম আলো প্রকাশের ২০ বছর পূর্ণ হলো। ২০ বছর আগে, দৈনিক প্রথম আলো প্রথম আলোর মুখ দেখেছিল। বাংলাদেশের প্রিন্ট সাংবাদিকতায় সম্পূর্ণ নতুন ধারার সাংবাদিকতা চালুর জন্য খ্যাত এই পত্রিকা। সাংবাদিকতার পাশাপাশি বিভিন্ন সামাজিক উদ্যোগেও যুক্ত আছে পত্রিকাটি।

সম্পাদক মতিউর রহমান আজ পত্রিকার প্রথম পৃষ্ঠায় প্রকাশিত এক বিশেষ নিবন্ধে লিখেছেন, সেদিন প্রথম আলো ছাপানোর প্রক্রিয়া দেখতে গভীর রাত পর্যন্ত আমরা ছাপাখানায় ছিলাম। আমার সহযোগীরা ছাড়াও সে রাতে ছাপাখানায় ছিলেন আমাদের লতিফুর রহমান, মাহ্ফুজ আনামসহ অনেকে।

সূত্র জানায়, প্রথম দিনের এক লাখ ২২ হাজার ছাপা সংখ্যা থেকে তিন বছরে দুই লাখ ছাড়িয়ে তিন লাখে পৌঁছে গিয়েছিল। পত্রিকার ছাপা সংখ্যা ৪ লাখ পেরিয়ে যায় ২০০৭ সালে। ২০১১ সালে ছাপা সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে যায়। বর্তমানে প্রথম আলো প্রতিদিন পাঠ করেন ৬৬ লাখ পাঠক। সম্প্রতি বহুজাতিক গবেষণা ও জরিপ প্রতিষ্ঠান কান্তার এমআরবি ২০১৮ সালের ন্যাশনাল মিডিয়া সার্ভে দেশব্যাপী জনমত জরিপ করে এ সংখ্যা প্রকাশ করেছে। এটা বাংলাদেশের জন্য এক নতুন রেকর্ড। অতীতে বাংলাদেশে কোনো কাগজের এত পাঠকসংখ্যা ছিল না। বিশ্বের ২০০টির অধিক দেশ থেকে অনলাইনে প্রথম আলো পাঠ করেন আরও ১০ লাখ পাঠক।

সম্পাদক জীবনের স্মৃতিচারণ করে মতিউর রহমান আরো লিখেন, আমাদের মনে পড়ে, প্রথম আলো প্রকাশের আগেই দেশের মানুষের মধ্যে একটা সাড়া পড়ে গিয়েছিল। আমরা ১০৪ জন তরুণ সাংবাদিক একটি সাহসী, মুক্ত ও স্বাধীন পত্রিকা প্রকাশের ঘোষণা দিয়ে প্রচারে নেমেছিলাম। অনেকের সহমর্মিতা–সহযোগিতা পেয়েছিলাম। স্বল্প সময়ের প্রস্তুতি নিয়ে, অনেক ভয় আর অজ্ঞতা নিয়ে আমরা প্রথম আলো প্রকাশ করেছিলাম। সেদিনের সেই আবেগ আর ভালোবাসার কথা ভাবলে আজ বিস্মিত হই।

আরও পড়ুন
লোড হচ্ছে...