বন্ধ সব দরজা খুলে দেবে নারীরা : গওহর রিজভী

0

দেশের ৫১ শতাংশ ভোটার নারী। তারাই একদিন বন্ধ সব দরজা খুলে দেবে। চট্টগ্রামে দ্বাদশ ইন্টারন্যাশনাল উইমেন্স এসএমই এক্সপো বাংলাদেশের উদ্বোধনকালে এ মন্তব্য করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

রোববার (৪ নভেম্বর) সন্ধ্যায় নগরের পলোগ্রাউন্ড মাঠে ১২টি ঘণ্টা ধ্বনি বাজিয়ে এবং একটি মাটির ব্যাংক ভেঙে এবারের আসরের জমকালো উদ্বোধন করেন তিনি।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গওহর রিজভী বলেন, আমাদের দেশের নারীরা এখন এগিয়ে যাচ্ছে। তবে আমাদের এখানে থেমে থাকলে চলবে না। বাংলাদেশে এখন ৫১ শতাংশই নারী। সবক্ষেত্রে প্রতিবন্ধকতা শিকার এই নারীরাই একদিন বন্ধ থাকা সব দরজা খুলে দেবে। বাণিজ্য ও রাজনীতিতে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমেই এসব প্রতিবন্ধকতার বেড়াজাল ভেঙে এগিয়ে যাবে নারীরা।

নারীদের উদ্দেশে তিনি বলেন, আওয়ামী লীগের অধিকাংশ ভোট আসে নারীদের কাছ থেকে। আপনারা সংসদে চলে আসেন। ১৫০টি আসন আপনারা ভোটের মাধ্যমে আদায় করবেন এবং ৫১ শতাংশ ভোটের মাধ্যমে সব দরজা খুলে দেবেন আপনারা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য সাবিহা নাহার বেগম, বাংলাদেশে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সাদ মোহাম্মদ আল মুহাইরি, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের উপাচার্য প্রফেসর নির্মলা রাও এবং উইমেন চেম্বারের সাবেক প্রেসিডেন্ট লায়ন গভর্নর কামরুন মালেক।

বিশেষ অতিথির বক্তব্যে সাবিহা নাহার বেগম বলেন, আমরা নারী, আমরা পারি, আমরা করি। এই তিনটি ভিত্তি ও শব্দ নিয়ে মনোয়ারা হাকিম আলীর নেতৃত্বে চট্টগ্রামের মহিলারা এগিয়ে যাচ্ছে। আমাদের নারীরা দেখতে যেমন সুন্দর কাজে তেমন সুযোগ্য।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, হাঁটি হাঁটি পা পা করে এই সেদিন মনে হয় মহিলা চেম্বারের প্রতিষ্ঠা হয়েছে। আজ তাদের ১২ বছর পূর্ণ হয়ে গেল। মহিলারা ব্যবসা করবে তা কখনো রক্ষণশীল সমাজে ভাবতে পারেনি। কিন্তু মহিলারা এখন যেভাবে এগিয়ে আসছে তাতে আমি তাদের স্বাগত জানাই। মহিলাদের এখন ঘরে বসে থাকার সময় নেই। চট্টগ্রামে তিনটি অর্থনৈতিক জোন হচ্ছে। মহিলারা এ জোনগুলোতে কাজ করবে, আমরা সবরকম সহযোগিতা করবো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মনোয়ারা হাকিম আলী সভাপতির বক্তব্যে বলেন, এ দেশের নারী উদ্যোক্তারাদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী বিশেষভাবে সহযোগিতা করেছেন। এ জন্য আমরা তাঁর প্রতি কৃতজ্ঞ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসএমই এক্সপো বাংলাদেশ-২০১৮ আয়োজনের চেয়ারপারসন ডা. মুনাল মাহবুব। উদ্বোধনী আয়োজনে বর্ষসেরা সফল নারী উদ্যোক্তা হিসেবে ফাতেমা বেগম, নাসরিন সরোয়ার মেঘলা ও মুশতারী মোরশেদ স্মৃতি, গ্রাসরুট, নূর নাহার বেগম, সাজেদা বেগমকে সম্মাননা জানানো হয়।

এছাড়া প্রধান অতিথি গওহর রিজভী আন্তর্জাতিক সম্মাননা জয়ী মনোয়ারা হাকিম আলী, আয়শা আকতার ডালিয়া, মানতাসা আহমেদ, সৈয়দা জিন্নাত আরা নিপুণ, সুলতানা নূরজাহান রোজী, জেসমিন আকতার, সাবরিনা একরাম সিরাজী, শারমিন হোসাইন, গুলশানা আলী, নাফিজা শারমিন, রুহী মোস্তফা, আয়শা ফরহাদ চৌধুরী, রেবেকা নাসরিন, কামরুন মালেক, আবিদা সুলতানা, ডা. মুনাল মাহবুব, রোজিনা আকতার লিপিকে উত্তরীয় ও মেডেল পরিয়ে দেন।

জয়নিউজ/মনির ফয়সাল/ফরহান অভি/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...